21 May 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী অস্ট্রিয়া

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে ও নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে অস্ট্রিয়া।

সোমবার (২৯ এ‌প্রিল) অস্ট্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী এ আগ্রহের কথা জানান ।

ভি‌য়েনার স্থায়ী মিশন জানায়, ভিয়েনার ঐতিহাসিক হফবার্গ প্যালেসে আলেকজান্ডার শ্যালেনবার্গের সঙ্গে হাসান মাহমুদের দ্বিপাক্ষিক বৈঠকে দুই বন্ধুপ্রতীম দেশের মধ্যে পারস্পরিক স্বার্থের বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা হয়।

দুই পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের জন্য অর্থনৈতিক সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, কৃষি ও প্রাণিসম্পদ, অভিবাসন ও গতিশীলতা, জলবায়ু পরিবর্তন এবং বর্জ্য ব্যবস্থাপনার পাশাপাশি স্নাতকোত্তর সুবিধার ক্ষেত্রে সম্পর্ক আরও গভীর করতে সম্মত হয়েছেন। তারা দ্বিপাক্ষিক বাণিজ্য বহুগুণ বৃদ্ধি করতে সম্মত হয়েছে।

উভয় মন্ত্রী দুই দেশের মধ্যে দ্বৈত কর পরিহার সংক্রান্ত খসড়া চুক্তি দ্রুত সই করার আহ্বান জানিয়েছেন। তারা ম‌বি‌লি‌টি অ্যান্ড মাই‌গ্রেশান সংক্রান্ত খসড়া সমঝোতা স্মারক দ্রুত চূড়ান্ত করতে সম্মত হয়েছেন।

বাংলাদেশের অনুকরণীয় অর্থনৈতিক উন্নয়ন এবং বিনিয়োগবান্ধব পরিবেশের কথা উল্লেখ করে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি সক্ষম শিল্প, প্রকৌশল, উন্নত উৎপাদন, কৃষি প্রক্রিয়াকরণ, চামড়া, ওষুধ ও নবায়নযোগ্য জ্বালানি খাতে অস্ট্রিয়াকে বিনিয়োগের আমন্ত্রণ জানান।

বৈঠকে অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী শ্যালেনবার্গ ঢাকায় একটি বাণিজ্য অফিস খোলার বিষয়ে অস্ট্রিয়ার সিদ্ধান্তের কথা অবহিত করেন।

আন্তর্জাতিক সম্পর্ক এবং অনেক বৈশ্বিক ইস্যুতে উভয় দেশ একই মূল্যবোধের কথা তুলে ধরে তারা জলবায়ু পরিবর্তন, সংঘাত নিরসন, শান্তি রক্ষা ও শান্তি বিনির্মাণ, এসডিজি, অপ্রসারণ, নিরস্ত্রীকরণ ইত্যাদি ক্ষেত্রে একসঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

হাসান মাহমুদ অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানন। বাংলাদেশ সফরের বিষয়ে তার আগ্রহ প্রকাশ করেন অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

ভিয়েনায় অটোনোমাস উইপনস সিস্টেমস বিষয়ক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে হাসান মাহমুদকে আমন্ত্রণ জানান অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী।