29 April 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

১২০ টাকায় পুলিশ কনস্টেবল পদে চাকুরী পেল ৪৮ তরুণ-তরুণী

Share

স্টাফ রিপোর্টার::

বাংলাদেশ পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে মৌলভীবাজারে সরকারি ফি ১২০ টাকা খরচ করে ৪৮ জন তরুন-তরুণী চাকুরী পেয়েছেন। নির্বাচিতদের মধ্যে ৪১ জন পুরুষ ও ৭ জন নারী রয়েছেন।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) রাতে মৌলভীবাজার পুলিশ লাইন্স ড্রিল শেডে প্রাথমিকভাবে নির্বাচিত ৪৮ জনের নাম ঘোষণা করেন নিয়োগ বোর্ডের সভাপতি এবং মৌলভীবাজারের পুলিশ সুপার মোঃ মনজুর রহমান বিপিএম, পিপিএম (বার)।

নির্বাচিতের মধ্যে পুলিশ পোষ্য কোটায় ১, মুক্তিযোদ্ধা কোটায় ৪, উপজাতি কোটায় ২, নারী সাধারণ কোটা ৫ জন এবং পুরুষ সাধারণ কোটা ৩৬ জন।
কোনো প্রকার হয়রানি, সুপারিশ এবং ঘুষ ছাড়া পুলিশের গর্বিত সদস্য হতে পেরে খুশিতে আত্মহারা মুক্তিযুদ্ধার সন্তান, উপজাতি, হতদরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের এসব তরুণ-তরুণী।
এবার মৌলভীবাজার জেলা থেকে অনলাইনে ১ হাজা ৭’শ ২২ জন প্রার্থী আবেদন করেন। তিন ধাপে শারীরিক সক্ষমতা যাচাই-বাছাই শেষে ৩৭০ জন প্রার্থী গত ২৮ মার্চ ২০২৪ তারিখ লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৭৯ জন প্রার্থী বৃহস্পতিবার  (৪ এপ্রিল) মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করে।

গত ০৮ মার্চ নিয়োগ প্রক্রিয়ার প্রথম ধাপে ১৩৮২ জন প্রার্থী শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইয়ের দিন উপস্থিত হন। সেখান থেকে প্রাথমিক বাছাইয়ের দ্বিতীয় ধাপে Physical Endurance Test (PET)- এর ২০০ মিটার দৌড়, পুশ-আপ, লং জাম্প, হাই জাম্প পরীক্ষার জন্য ৭১৮ জনকে বাছাই করা হয়। দ্বিতীয় দিনে গত ১০ মার্চ Physical Endurance Test (PET)- এ ৫২৫ জনকে বাছাই করা হয়।

তৃতীয় দিন গত ১১ মার্চ ১৬০০ মিটার দৌড়, ড্র‍্যাগিং এবং রোপ ক্লাইমিং পরীক্ষা গ্রহণ শেষে লিখিত পরীক্ষার জন্য ৩৭২ জন প্রার্থীকে নির্বাচিত করা হয়। লিখিত পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্য থেকে মৌখিক পরীক্ষার জন্য ৭৯ জন উত্তীর্ণ হয়। মৌখিক পরীক্ষা শেষে বাংলাদেশ পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে ৪৮ জনকে প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়।

পুলিশ সুপার মোঃ মনজুর রহমান ফলাফল ঘোষণা করতে গিয়ে বলেন, “আমরা  শতভাগ স্বচ্ছ, নিরপেক্ষ ও মেধার ভিত্তিতে এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছি। শুধু সরকারি একটি নির্দিষ্ট ফি ছাড়া আর কোন টাকা পয়সা কাউকে কোথাও খরচ করতে হয়নি।”
তিনি আরও বলেন, আমি বিশ্বাস করি যারা পুলিশের কনস্টেবল পদে নির্বাচিত হবে তারা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট যুগের স্মার্ট পুলিশ হিসেবে জনগণের কল্যাণে কাজ করবে।”

ফলাফল ঘোষণায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) সুদর্শন কুমার রায়, সুনামগঞ্জের  অতিরিক্ত পুলিশ সুপার আবু সাঈদ, হবিগঞ্জের অতিতিরিক্ত পুলিশ সুপার হাসিবুল ইসলাম, মৌলভীবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোহসিন, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস) মোহাম্মদ সারোআর আলমসহ নিয়োগ প্রক্রিয়ার বিভিন্নে দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তা ও কর্মচারীগণ।