24 February 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

ইসরায়েলী বাহিনীর আগ্রাসনে ৪ ফিলিস্তিনি নিহত

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত চার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৯ জন। মঙ্গলবার (২৫ অক্টোবর) সকালে পশ্চিম তীরের নাবলুস শহরে ইসরায়েলি বাহিনী আগ্রাসন শুরু করলে সেখানে সংঘর্ষ ছড়িয়ে পড়ে বলে ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন।

আর এরপরই হতাহতের এই ঘটনা ঘটে। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

ফিলিস্তিনের ফাতাহ আন্দোলনের একজন মুখপাত্র জানিয়েছে, মঙ্গলবার ভোরে ইসরায়েলি সামরিক বাহিনীর বিপুল সদস্য পশ্চিম তীরের নাবলুস শহরে প্রবেশ করার পর সেখানে তারা ফিলিস্তিনি নিরাপত্তা বাহিনী এবং সশস্ত্র যোদ্ধাদের মুখোমুখি হয়। এরপরই সেখানে সহিংসতা শুরু হয়।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলেছে, ‘নাবলুসে ইসরায়েলি বাহিনীর গুলিতে তিনজন নিহত হয়েছেন এবং আরও ১৯ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর।’

ফিলিস্তিনি স্বাস্থ্য ও নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, ইসরায়েলি বাহিনীর হামলায় নিহতদের মধ্যে একজন নিরস্ত্র ছিলেন।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় পরে জানায়, রামাল্লায় ইসরায়েলি বাহিনীর হাতে আরেক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এই রামাল্লাতেই ফিলিস্তিনি কর্তৃপক্ষের সদর দপ্তর অবস্থিত।

অবশ্য ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, তাদের বাহিনী নাবলুসে কাজ করছে। তবে এর বেশি আরও বিশদ কোনো বিবরণ দেয়নি তারা।

এদিকে নাবলুসে ইসরায়েলি বাহিনীর আগ্রাসন বন্ধের আহ্বান জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ফিলিস্তিনি প্রেসিডেন্টের মুখপাত্র নাবিল আবু রুদেনেহ এক বিবৃতিতে বলেছেন, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে এই আগ্রাসন বন্ধ করার জন্য (ইসরায়েলের সঙ্গে) জরুরিভাবে যোগাযোগ করছেন মাহমুদ আব্বাস।

আবু রুদেনেহ প্যালেস্টাইন টিভিতে বলেছেন, ‘(ইসরায়েলি বাহিনীর) এসব কর্মকাণ্ডের পরিণতি হবে বিপজ্জনক এবং ধ্বংসাত্মক।’

রামাল্লা থেকে আল জাজিরার নিদা ইব্রাহিম বলেছেন, অধিকৃত পশ্চিম তীরের উত্তরে নাবলুসের পুরাতন শহর এবং এর আশেপাশে সশস্ত্র সংঘর্ষ অব্যাহত রয়েছে। ইব্রাহিম বলেছেন, ‘আমরা শুনছি, স্থানীয় সূত্রগুলো এই সংঘর্ষকে ‘নরকের দৃশ্য’ বলে আখ্যায়িত করছে। আমরা শুনেছি, ইসরায়েলি বাহিনীর বিপুল সংখ্যক সদস্যকে শহরের ভেতরে প্রবেশ করানো হয়েছে।’

তিনি আরও বলেন, নাবলুস শহরকে ইতোমধ্যে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে ইসরায়েলি বাহিনী অবরোধ করে রেখেছে। তার ভাষায়, ‘আমরা ইসরায়েলি বাহিনীকে এই শহরটি অবরুদ্ধ করতে দেখেছি। কারণ তারা লায়ন্স ডেন নামে পরিচিত একটি দলকে খুঁজে বের করতে চায়।’

ইব্রাহিম বলেন, এই দলটি সম্প্রতি একটি বন্দুক হামলার দায় স্বীকার করেছে। ওই হামলায় একজন ইসরায়েলি সৈনিক নিহত হয়। এই পরিস্থিতিতে সংঘর্ষ চলমান থাকায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কার কথা জানান ইব্রাহিম।