Share

মধ্য এশিয়ার নিরাপত্তা সংস্থা সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) স্থায়ী সদস্য হওয়ার জন্য একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে ইরান। এর মধ্য দিয়ে রাশিয়া-চীন ব্লকে আনুষ্ঠানিকভাবে যোগ দিলো ইরান। বৃহস্পতিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানিয়েছেন।

হোসেইন আমিরাবদুল্লাহিয়ান সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, ‘এসসিওর পূর্ণ সদস্যের জন্য নথিতে স্বাক্ষর করার মাধ্যমে ইরান এখন বিভিন্ন অর্থনৈতিক, বাণিজ্যিক, ট্রানজিট এবং জ্বালানি সহযোগিতার নতুন পর্বে প্রবেশ করেছে।’

ইরান এমন সময় এ তথ্য প্রকাশ করলো যখন এসসিওর শীর্ষ সম্মেলনের যোগ দিতে চীন, ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, পাকিস্তান, রাশিয়া, তাজিকিস্তান ও উজবেকিস্তানের নেতারা সমরকন্দে যাচ্ছেন। মধ্য এশিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাব খর্ব করতেই চীন ও রাশিয়ার নেতৃত্বে এই এসসিও গঠন করা হয়েছিল।

বর্তমানে সংস্থাটির পর্যবেক্ষক দেশ হিসেবে রয়েছে আফগানিস্তান, বেলারুশ ও মঙ্গোলিয়া। এছাড়া ছয়টি ‘সংলাপ অংশীদার’ রাষ্ট্র হচ্ছে- আর্মেনিয়া, আজারবাইজান, কম্বোডিয়া, নেপাল, শ্রীলঙ্কা ও তুরস্ক।

গত বছর দ্রুত সম্প্রসারিত এসসিওতে যোগদানের জন্য ইরানের আবেদন মঞ্জুর করা হয়েছিল। পারমাণবিক কর্মসূচির জন্য পশ্চিমাদের আরোপিত নিষেধাজ্ঞা এড়াতে তেহরান সংস্থাটিতে যোগ দেওয়ার আবেদন করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *