Share

অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কা জরুরি ঋণের বিষয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে প্রাথমিক (স্টাফ লেভেল) একটি চুক্তিতে পৌঁছেছে। এই চুক্তির আলোকে দেশটি আইএমএফের কাছ থেকে ২.৯ বিলিয়ন ডলার ঋণ পেতে পারে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) চুক্তির বিষয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হতে পারে।

শ্রীলঙ্কাকে জরুরি ঋণ সহায়তা দেওয়ার বিষয়ে আলোচনা করতে আইএমএফের একটি প্রতিনিধি দল এখন কলম্বোতে রয়েছে। তারা শ্রীলঙ্কার অর্থমন্ত্রীসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ না থাকায় দেশটির ২ কোটি ২০ লাখ মানুষ কয়েক মাস ধরে খাদ্য ও জ্বালানি ঘাটতি, বিদ্যুৎ না থাকা, ব্যাপক মূল্যস্ফীতির সঙ্গে জীবন যাপন করছে।

দেশের এমন পরিস্থিতিতে বিক্ষোভের মুখে গত জুলাই মাসে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে দেশ ছেড়ে পালানোর পর পদত্যাগ করেন। আর এপ্রিলে শ্রীলঙ্কা ঘোষণা দিয়ে জানায়, তারা আপাতত ঋণ শোধ করতে পারবে না। এর মধ্য দিয়ে দেশটি স্বাধীনতা লাভের পর প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে নিজেদের দেউলিয়া ঘোষণা করে।

এরপর নতুন ঋণ পেতে তৎপরতা চালায় দেশটির বর্তমান সরকার। এমন পরিস্থিতিতে দেশিটির অর্থনীতিকে স্থিতিশীল করা, জনগণের জীবিকা রক্ষা করা এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য পাশে দাঁড়াচ্ছে আইএমএমফ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *