Share

বোতলজাত সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ৭ টাকা করে বাড়ছে। ৭ টাকা বেড়ে এখন থেকে বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটারে ১৯২ টাকায় বিক্রি হবে।

মঙ্গলবার (২৩ আগস্ট) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে মিল মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এর আগে গত ৩ আগস্ট সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ২০ টাকা বাড়ানোর প্রস্তাব দেওয়া হয় বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে (বিটিটিসি)। এতে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম ১৮০ টাকা, এক লিটারের বোতল ২০৫ টাকা এবং পাঁচ লিটারের বোতল ৯৬০ টাকা করার কথা বলা হয়েছিল। এরপর আজ বিজ্ঞপ্তি দিয়ে জানানো হলো- বোতলজাত সয়াবিনের দাম প্রতি লিটারে ৭ টাকা করে বাড়ানোর কথা।

গত কয়েক মাসে সয়াবিন তেলের দাম কয়েক দফা বেড়েছে, কমেছে। গত ৫ মে সয়াবিন তেলের দাম ৩৮ টাকা বেড়ে ১৯৮ টাকা হয়েছিল। এক মাসের ব্যবধানে আবারও সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ৭ টাকা বাড়িয়ে ২০৫ টাকা নির্ধারণ করা হয়।

এরপর বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমায় জুলাই মাসে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন এক প্রতিবেদনে বাণিজ্য মন্ত্রণালয়কে ১০ শতাংশ হারে ভোজ্যতেলের দাম কমানোর জন্য সুপারিশ করেছিল। তখন ভোজ্যতেল বিপণনকারী শীর্ষস্থানীয় কোম্পানিগুলো প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৩ থেকে ১৭ টাকা কমানোর কথা জানিয়েছিল। কিন্তু বিশ্ববাজারে তেলের দাম বাড়ায় চলতি মাসে আবারও ভোজ্য তেলের দাম বাড়ানোর সুপারিশ করে সংগঠনটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *