02 March 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

এলপি গ্যাসের দাম কেজিতে ৩ টাকা কমেছে

Share

সয়াবিন তেলের পর এবার তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপি গ্যাস) দাম কমলো। এলপি গ্যাসের দাম কেজিতে ৩ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

১২ কেজি সিলিন্ডারের দাম ৩৫ টাকা কমিয়ে ১ হাজার ২১৯ নির্ধারণ করা হয়েছে। একইভাবে দাম কমেছে অটো গ্যাসেরও।

মঙ্গলবার (২ আগস্ট) সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণা করেন বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল।
নতুন সিদ্ধান্ত অনুসারে, বোতলজাত ৫ কেজি ওজনের এলপিজির মূল্য ৫৫৯ টাকা, ১২ কেজি এলপিজির মূল্য ১ হাজার ২১৯ টাকা। যানবাহনে ব্যবহৃত অটোগ্যাসের দাম লিটার প্রতি ৫৬ টাকার ৮৫ পয়সা। নতুন দাম আজ (মঙ্গলবার) সন্ধ্যা ৬টার পর থেকে কার্যকর হবে।
বিইআরসির চেয়ারম্যান বলেন, ‘আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম কমলেও ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন হয়েছে। মূসকও বৃদ্ধি পেয়েছে। সব মিলিয়ে প্রতি কেজিতে দাম খুব বেশি একটা কমানো যায়নি।’

তিনি বলেন, ‘কেউ বেশি দাম চাইলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ দিন অথবা আমাদেরকে জানান। অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে ভোক্তা অধিদপ্তর বেশকিছু অভিযান চালিয়েছে।’
সংবাদ সম্মেলনে জানানো হয়, সৌদি সিপি অনুসারে প্রতি টন প্রোপেন ও বিউটেনের দাম ৭২৫ ডলার থেকে কমে যথাক্রমে ৬৭০ এবং ৬৬০ ডলার হয়েছে। প্রোপেন ও বিউটেনের মিশ্রণ অনুপাত বিবেচনায় আগস্টের জন্য এই নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।
নতুন দাম অনুসারে, আজ থেকে প্রতি কেজি এলপিজির দাম ১০১ টাকা ৬২ পয়সা, যা জুলাইয়ে ছিল ১০৪ টাকা ৫২ পয়সা। এই হিসাবে এখন ১২ কেজি সিলিন্ডারের দাম পড়বে ১ হাজার ২১৯ টাকা, যা জুলাই মাসে ছিল এক হাজার ২৫৪ টাকা। জুনে দাম ছিল ১ হাজার ২৪২ টাকা। মে মাসে ছিল ১ হাজার ৩৩৫ টাকা।

আগস্ট মাসের জন্য মুসকসহ অটোগ্যাসের দাম লিটার প্রতি ৫৬ টাকা ৮৫ পয়সা নির্ধারণ করেছে কমিশন, যা জুলাই মাসে ছিল ৫৮ টাকা ৪৬ পয়সা।
এছাড়া, বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারকারীদের এলপিজির দাম কিছুটা কমেছে। রেটিকুলেটেড এলপিজি প্রতি কেজির দাম ৯৮ দশমিক ৩৮ টাকা এবং রেটিকুলেটেড গ্যাসীয় অবস্থায় প্রতি লিটারের দাম নির্ধারণ করা হয়েছে ০ দশমিক ২১৮৬ টাকা।

বিইআরসি আয়োজিত এ সংবাদ সম্মেলন অনলাইনে অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে বিইআরসির সচিব খলিলুর রহমান, সদস্য মোকবুল ই ইলাহি, আবু ফারুকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *