20 April 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

১৮ হাজারের বেশি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত

Share

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়েসুস বলেছেন, ‌বিশ্বের ৭৮টি দেশের ১৮ হাজারের বেশি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত। ভাইরাসজনিত এ রোগে এখন পর্যন্ত পাঁচ জনের মৃত্যু হয়েছে।

বুধবার (২৭ জুলাই) কোভিড বিষয়ে হাল নাগাদ তথ্য দেওয়ার সময় তিনি একথা জানান।

টেড্রোস আধানম গেব্রেইয়েসুস বলেন, যতক্ষণ পর্যন্ত দেশ, সম্প্রদায় এবং ব্যক্তিরা ভাইরাসের ঝুঁকিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করবেন, কেবল মাত্র তখনই এর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করা যেতে পারে।

তিনি আরো বলেন, বর্তমানে আক্রান্তদের ৯৮ শতাংশ পুরুষদের ক্ষেত্রে দেখা গেছে যে তারা অন্য পুরুষদের সঙ্গে যৌন সম্পর্ক করে। যারা এ ধরণের কাজ করেন তাদের উচিত হবে নিজেদের যৌন সঙ্গীর সংখ্যা কমিয়ে আনা।

ডাব্লিউএইচও গত সপ্তাহে মাঙ্কিপক্সকে বিশ্বব্যাপী জরুরি অবস্থার অধীনে এনেছে। সংস্থাটি বলছে, যৌন যোগাযোগ, চুম্বন, নিবিড় আলিঙ্গন, দূষিত পোশাক, তোয়ালে এবং বিছানার চাদরের মাধ্যমে একজন থেকে অন্য জনের শরীরে এ ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।

যারা মাঙ্কিপক্সে আক্রান্তদের সংস্পর্শে এসেছে এবং যাদের উচ্চ ঝুঁকি রয়েছে, যেমন স্বাস্থ্যসেবা কর্মী, পরীক্ষাগার কর্মী এবং একাধিক যৌন সঙ্গী আছে এমন ব্যক্তিদের লক্ষ্য করে টিকা দেওয়ার সুপারিশ করেছে ডাব্লিউএইচও।

এমভিএ-বিএন নামে পরিচিত গুটিবসন্তের ভ্যাকসিন কানাডা, ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্সের বিরুদ্ধে ব্যবহারের জন্য অনুমোদিত রয়েছে।

সূত্র: ভয়েস অব আমেরিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *