Share

ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস ওয়ানডে ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন। সোমবার (১৮ জুলাই) তিনি এক টুইট বার্তায় এই ঘোষণা দেন। মূলত টেস্ট ক্রিকেটে মনোনিবেশ করতেই ওয়ানডে থেকে সরে যাচ্ছেন ২০১৯ বিশ্বকাপ জয়ী তারকা। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডারহামে তার ওয়ানডে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলবেন তিনি।

অবসর ঘোষণার বিষয়ে স্টোকস বলেন, ‘আসলে ক্রিকেটের তিন ফরম্যাটেই খেলাটা আমার জন্য মানানসই নয়। এই সিদ্ধান্তটা নেওয়া খুবই কঠিন ছিল আমার জন্য। ইংল্যান্ডের হয়ে সতীর্থদের সঙ্গে খেলা প্রতিটি ম্যাচের প্রতিটি মুহূর্ত আমি উপভোগ করেছি। অবিশ্বাস্য এক অভিযাত্রা ছিল আমাদের। আমি যে ১০৪টি ম্যাচ খেলেছি তার প্রত্যেকটিকে ভালোবেসেছি, উপভোগ করেছি। আমার শেষটাও দারুণ হচ্ছে। আমি আমার ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলতে যাচ্ছি আমার ঘরের মাঠ ডারহামে।’

দর্শক, সমর্থক ও ভক্তদের প্রশংসা করে তিনি বলেন, ‘সব সময় আমি ইংল্যান্ডের ভক্ত-সমর্থকদের সমর্থন পেয়েছি। আশা করছি সামনেও পাব। আপনারা বিশ্বের সেরা সমর্থক।’

ইংল্যান্ডের হয়ে ৩১ বছর বয়সী এই ক্রিকেটার ১০১টি ওয়ানডে খেলেছেন। ৩টি সেঞ্চুরি আর ২১টি হাফ সেঞ্চুরিতে রান করেছেন ২ হাজার ৯১৯টি। উইকেট নিয়েছেন ৭৪টি। ২০১১ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে তার ওয়ানডে অভিষেক হয়। ২০১৯ বিশ্বকাপের ফাইনালে নিউ জিল্যান্ডের বিপক্ষে তিনি অপরাজিত ৮৪ রানের ইনিংস খেলে ইংল্যান্ডকে বিশ্বকাপের শিরোপা জিতিয়েছিলেন। হয়েছিলেন ম্যাচসেরাও।

ওয়ানডে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের ২০১৯ বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইয়ান মরগান কয়েকদিন আগে অবসর ঘোষণা দিয়েছেন। এবার ওয়ানডেকে বিদায় বললেন ফাইনালের ম্যাচসেরা স্টোকস। ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের শিরোপা কি অক্ষুন্ন রাখতে পারবে ইংলিশরা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *