05 March 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘ বন্যায় ক্ষতিগ্রস্তদের ৫মিলিয়ন ডলার সহায়তা দিবে

Share

বাংলাদেশে বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য পাঁচ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে জাতিসংঘ। বাংলাদেশে জাতিসংঘের কান্ট্রি টিমের সমন্বিত আবেদনের পরিপ্রেক্ষিতে সংস্থাটির মানবিক বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল ও জরুরি ত্রাণ সমন্বয়কারী মার্টিন গ্রিফিথস এ বরাদ্দ ঘোষণা দেন।

বৃহস্পতিবার (১৪ জুলাই) জাতিসংঘের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

সংস্থাটি থেকে পাঠানো বার্তায় এ তথ্য জানিয়ে বলা হয়, বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে সাম্প্রতিক বন্যায় ৭.২ মিলিয়নেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্তদের অর্ধেকেরও বেশি মানবিক সহায়তা প্রয়োজন।
এ তহবিলটি জাতিসংঘের সেন্ট্রাল ইমার্জেন্সি রেসপন্স ফান্ড (সিইআরএফ) থেকে আসে, যার লক্ষ্য একটি নতুন সংকটের উদ্ভব হলে সমন্বিত এবং অগ্রাধিকারমূলক পদ্ধতিতে ত্রাণ প্রচেষ্টা শুরু করা। সিইআরএফ দ্রুত সাড়াদান প্রতিক্রিয়ার ফোকাস হলো সবচেয়ে বেশি প্রভাবিত ও ঝুঁকিপূর্ণ পরিবারের জন্য উচ্চ প্রভাব তাৎক্ষণিক জীবন রক্ষাকারী সহায়তা করা।
বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুয়েন লুইস বলেছেন, এ অঞ্চলে বন্যার মাত্রা সাম্প্রতিক স্মৃতিতে অভিজ্ঞতার চেয়ে বেশি নাটকীয়। অনেক পরিবার আক্ষরিক অর্থে তাদের নিজস্ব সবকিছু হারিয়েছে। অনেকেই এখনও আশ্রয়কেন্দ্রে বসবাস করছেন। বন্যার পানি খুব ধীরে ধীরে কমছে এবং তাদের বাড়িঘর সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। সরকারের জরুরি সাড়াদান প্রতিক্রিয়ার প্রতি আমাদের সমর্থন বাড়ানোর প্রয়োজন রয়েছে।

জাতিসংঘ বাংলাদেশ সরকারকে সহায়তা করছে এবং ক্ষতিগ্রস্ত পরিবারকে খাদ্য সহায়তা, পানীয় জল, নগদ অর্থ, জরুরি ওষুধ, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, স্বাস্থ্যবিধি কিট ও শিক্ষা সহায়তা দিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *