Share

আবারও ক্ষিপ্ত হতে শুরু করেছে ভারতের কৃষকরা। নতুন করে আন্দোলনের জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা। শনিবার বিবিসি এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কৃষকদের অভিযোগ উপেক্ষা করে ২০২০ সালে বিতর্কিত তিনটি কৃষি আইন পাস করেছিল নরেন্দ্র মোদির সরকার। সরকারের ওই পদক্ষেপে দেশজুড়ে কৃষক আন্দোলন শুরু হয়। দিল্লির সীমানায় শিবির স্থাপন করে বসে পড়েন কৃষকরা। তাদের উপর পুলিশ লাঠিচার্জ করেছে, জলকামান চালিয়েছে। এক বছরেরও বেশি সময় ধরে দিল্লির সীমানায় লাগাতার আন্দোলন করেছেন তারা। এই সময়ের মধ্যে কয়েক ডজন কৃষকের মৃত্যু হয়েছে তীব্র গরম, ঠাণ্ডা ও কোভিডে। শেষ পর্যন্ত রাজ্য নির্বাচনের আগে ভোটারদের মন জয় করতে ২০২১ সালের নভেম্বরে ১৮০ ডিগ্রি ঘুরে আইন তিনটি বাতিলের ঘোষণা দেন মোদি। শুধু তাই নয়, তিনি বিল তিনটি পাসের জন্য করজোড়ে ক্ষমাও চেয়েছিলেন।

কৃষকদের অভিযোগ, আইন বাতিলের ঘোষণা দেওয়ার সাত মাস পরও তাদের অন্যান্য দাবি-দাওয়া বাস্তবায়ন করেনি সরকার। তাই এ ব্যাপারে পরবর্তী পদক্ষেপ নিতে কৃষক নেতারা ৩ জুলাই বৈঠক ডেকেছেন। দিল্লির গাজিয়াবাদে আয়োজিত এই বৈঠকে জনপ্রিয় কৃষক নেতা রাকেশ টিকাইতও থাকবেন। ওই বৈঠক থেকে নতুন করে বিক্ষোভের ডাকও আসতে পারে।

কাউর নামের এক কৃষক বলেন, ‘আমরা শুধু নেতাদের সময় ও স্থান ঘোষণার অপেক্ষায় আছি। পরবর্তীতে যা ঘটবে তার জন্য আমরা প্রস্তুত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *