19 October 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

গাজায় ‘রক্তপাত বন্ধের’ আহ্বান রাশিয়ার

Share

ফটোনিউজবিডি ডেস্ক::

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় অবিলম্বে রক্তপাত বন্ধ করার আহ্বান জানিয়েছে রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জানিয়েছেন, রাশিয়া সন্ত্রাসবাদের নিন্দা জানায়। কিন্তু কথিত সন্ত্রাসবাদ দমনে যেসব দেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে তাদেরও নিন্দা জানান তারা।

এ ব্যাপারে লাভরভ বলেছেন, ‘মস্কো স্পষ্টভাবে সবধরনের সন্ত্রাসবাদের নিন্দা জানায়। কিন্তু আমরা সেসব দেশেরও বিরুদ্ধে— যারা সন্ত্রাসবাদ দমনে এমন ব্যবস্থা গ্রহণ করে যেগুলো আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে।’

এছাড়া ফিলিস্তিনের দখলকৃত পশ্চিমতীর নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। গত ৭ অক্টোবর হামাস-ইসরায়েলের যুদ্ধ শুরুর পর পশ্চিমতীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি অবৈধ বসতিস্থাপনকারীদের দৌরাত্ম বেড়ে যায়। এছাড়া সেখানে দমন-নিপীড়ন বাড়িয়ে দিয়েছে দখলদার ইসরায়েলি সেনারা। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী পশ্চিমতীরের সহিংসতা বৃদ্ধির ঘটনায় উদ্বেগ জানিয়ে বলেছেন, ‘সেখানে কয়েক ডজন মানুষ হত্যার শিকার হয়েছেন।’

গত মঙ্গলবার ফিলিস্তিনি স্বাস্থ্যকর্মী এবং স্থানীয় সংবাদমাধ্যম জানায়, পশ্চিমতীরে ইসরায়েলি বাহিনী অভিযান চালিয়ে অন্তত ৮ ফিলিস্তিনিকে হত্যা করেছে। এরমাধ্যমে ৭ অক্টোবর থেকে মঙ্গলবার পর্যন্ত পশ্চিমতীরে প্রায় ২০০ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে।

অপরদিকে গাজা উপত্যকায় ইসরায়েলি সেনাদের অব্যাহত বিমান হামলায় এখন পর্যন্ত ১১ হাজারের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও ৩০ হাজারের বেশি মানুষ।

গাজায় যেসব ফিলিস্তিনির মৃত্যু হয়েছেন তার মধ্যে ৭০ শতাংশই হলো নারী ও শিশু। নির্বিচার হামলায় এত সংখ্যক মানুষের মৃত্যু হওয়ার পর এ নিয়ে সরব হয়েছে রাশিয়া, দক্ষিণ আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলো।

সূত্র: আল জাজিরা