19 October 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

ফখরের জন্য পুরষ্কার ঘোষণা করল পিসিবি

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

চারশ রান করেও হারতে হবে– এ কথা হয়তো ঘুণাক্ষরেও কল্পনা করেনি নিউজিল্যান্ড। তবুও এমনই দুর্ভাগ্য বরণ করতে হলো কেইন উইলিয়ামসনদের। তাদের এমন হারে বড় ভূমিকা রেখেছে বৃষ্টি। তবে পাকিস্তানের ঝোড়ো শুরুটা তো হয়েছিল ওপেনার ফখর জামানের হাত ধরে। এরপর তিনি বইয়ে দিয়েছেন ছক্কার বৃষ্টি। মাত্র ৬৩ বলের সেঞ্চুরিতে তিনি ডিএল মেথডে পাকিস্তানকে দারুণ এক জয় উপহার দিয়েছেন। এমন অবদানে ফখরের জন্য তাদের ক্রিকেট বোর্ড (পিসিবি) পুরস্কার ঘোষণা করেছে।

গতকাল (শনিবার) রাতে কিউইদের বিপক্ষে পাকিস্তানের সামনে সেমিফাইনালে ওঠার সমীকরণ ছিল বড় ব্যবধানে জয়। বৃষ্টি আর সেটি হতে দেয়নি। তবুও আকাশে কালো মেঘ দেখে জয়ের হিসাব কষেছেন ফখর ও অধিনায়ক বাবর আজম। একপ্রান্তে ফখর যখন তাণ্ডব চালাচ্ছেন, অপরদিকে বাবর স্বাভাবিক গতিতে ব্যক্তিগত ফিফটি তুলে নেন। দ্বিতীয় দফায় ম্যাচে বৃষ্টি বাগড়া দিলে ২৫.৩ ওভারে ১ উইকেটে স্কোরবোর্ডে ২০০ রান নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান। এরপর আর খেলা মাঠে না গড়ানোয় ডিএল মেথডে ২১ রানে জেতেন ফখর-বাবররা।

শেষ পর্যন্ত ১১টি ছয় ও ৮টি চারে ৮১ বলে ফখর ১২৬ রানে অপরাজিত ছিলেন ফখর। বাবর নটআউট ছিলেন ৬৬ রানে। ম্যাচসেরা হওয়া ৩৩ বছর বয়সী ওপেনার ফখরের জন্য পরে পুরস্কার ঘোষণা করেন পিসিবি সভাপতি জাকা আশরাফ। বাঁ-হাতি এই ব্যাটারকে দেওয়া হবে ১০ লাখ রুপি।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও সুপার বলছে, ফখরকে ফোনকলে পুরস্কারের কথা জানান জাকা আশরাফ। একইসঙ্গে তিনি আশা করেন পাকিস্তানি ওপেনার যেন আসন্ন ম্যাচগুলোতে নিজের সেরাটা দেন।

বেঙ্গালুরুতে কাল আগে ব্যাট করে কিউইরা নির্ধারিত ওভারে ৪০১ রান সংগ্রহ করেছিল। এদিন বিশ্বকাপের তৃতীয় সেঞ্চুরি তুলে নেওয়া রাচিন রবীন্দ্র ১০৮, কেইন উইলিয়ামসন ৯৫ এবং গ্লেন ফিলিপস করেন ৪১ রান। বিপরীতে রান খরচে প্রতিযোগিতা করেছেন শাহিন শাহ আফ্রিদি ও হারিস রউফরা। উইকেটশূন্য আফ্রিদি ১০ ওভারে ৯০ এবং রউফ ৮৫ রানে একটি উইকেট নেন।

বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ রানতাড়ায় শুরুতেই উইকেট হারালেও পাকিস্তানের হয়ে এরপর বাবর-ফখর জুটি গড়েন ১৯৪ রানের। এর আগে প্রথম দফা বৃষ্টির পর পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪১ ওভারে ৩৪২। আরেক দফা বৃষ্টি নামলে তাদের স্কোরবোর্ডে ছিল ২৫.৩ ওভারে ১ উইকেটে ২০০ রান নিয়ে মাঠ ছাড়ে। এরপর খেলা মাঠে না গড়ানোয় ডিএল মেথডে ২১ রানে জেতেন ফখর-বাবররা।

তবে এখনও সেমি নিশ্চিত নয় বাবরদের। পরের ম্যাচে তারা মুখোমুখি হবে ইংল্যান্ডের। কলকাতার ইডেন গার্ডেনে ম্যাচটি হবে আগামী ১১ নভেম্বর। যেখানে বড় ব্যবধানে জিততে হবে পাকিস্তানকে।