16 September 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

ডলারের বিপরীতে মান বেড়েছে আফগান মুদ্রার

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

মার্কিন ডলারের বিপরীতে বিশ্বের অনেক দেশের মুদ্রার মান কমতির দিকে থাকলেও আফগানিস্তানের মুদ্রার মান বেড়েছে। গতকাল বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানায়, গত এক বছরে ডলারের বিপরীতে আফগানির মান বেড়েছে ১৭ দশমিক ২৫ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংক আরও জানিয়েছে, গত বছর নতুন করে আরও ১৪৯টি প্রতিষ্ঠানকে মুদ্রা বিনিময় ও অর্থ বিষয়ক ব্যবসার লাইসেন্স দেওয়া হয়েছে। এতে সব মিলিয়ে এসব আর্থিক প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৭৮০ তে।

এছাড়া গত বছর ৭ বিলিয়নের বেশি পুরোনো আফগানি মুদ্রা সংগ্রহ করে নতুন মুদ্রা দেওয়া হয়েছে।

চলতি বছরের শুরুতে বিশ্বব্যাংক জানিয়েছিল, এবার বিশ্বের বড় বড় মুদ্রার বিপরীতে আফগান মুদ্রার মান কমতে পারে। কিন্তু বিশ্বব্যাংকের সেই আশঙ্কা সঠিক হয়নি।

মুদ্রার মান বাড়লেও আফগানিস্তানের অর্থনৈতিক স্থিতিশীলতা এখনো স্বাভাবিক হয়নি। এছাড়া দেশটিতে এখনো অনেক মানুষ বেকার জীবনযাপন করছেন।

বিশেষজ্ঞরা বলছেন, মুদ্রার মান স্থিতিশীল রাখা এবং আর্থিক প্রতিষ্ঠানে নজরদারির বিষয়টি একটি ইতিবাচক বিষয়। কিন্তু আফগানিস্তানে অর্থনৈতিক যে গভীর সংকট রয়েছে সেটি দূর করতে এ বিষয়গুলো পর্যাপ্ত নয়।

বর্তমানে আফগানিস্তানে ১ মার্কিন ডলার বিনিময় হচ্ছে ৭০ দশমিক ২ আফগানিতে।

এদিকে ২০২১ সালে আফগানিস্তানে নতুন করে আবারও ক্ষমতায় আসে তালেবান। এবার সরকারের দায়িত্ব গ্রহণের পরই তারা আর্থিক দিকটায় নজর দেয়।

সূত্র: তোলো নিউজ