16 September 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

ম্যাথিউসের ‘টাইমড আউটের’ স্মৃতি স্মরণ করালেন সাকিব

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

এ প্রজন্মের অনেক ক্রিকেট ভক্তকেই টাইমড আউটের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন সাকিব আল হাসান। অ্যাঞ্জেলো ম্যাথিউসের বিপক্ষে সাকিবের সেই টাইমড আউটের স্মৃতি আজ কিছুক্ষণের জন্য হলেও ফিরেছিল রাওয়ালপিন্ডিতে।

টেস্টের চতুর্থ দিনের লাঞ্চের পরের ঘটনা। লাঞ্চ বিরতি থেকে ফিরে পরপর দুই বলে মোহাম্মদ রিজওয়ান ও মোহাম্মদ আলীকে হারায় পাকিস্তান। স্বাভাবিকভাবেই এটা অপ্রত্যাশিত ছিল স্বাগতিকদের জন্য। তাই সেভাবে প্রস্তুত ছিলেন না পরের ব্যাটার আবরার আহমেদ। সঙ্গত কারণেই তার উইকেটে আসতে একটু দেরি হয়েছে।

বেশ খানিকটা সময় ড্রেসিংরুমে ব্যয় হওয়ায় দৌড়েই মাঠে আসছিলেন আবরার। সেই সময় তার গ্লাভস পড়ে যায় মাঠে। তখন মজা করে সাকিব হাসতে হাসতে আঙুল তোলেন। মাঠে, ড্রেসিংরুমে, ডাগআউটে এবং কমেন্ট্রি বক্সেও সবাই বিষয়টি নিয়ে মজা করে হাসছিলেন। ভিডিওটি বারবার দেখানো হচ্ছিল টিভিতে।

এই ঘটনা সবাইকে নিয়ে যায় ২০২৩ সালে। ভারতে হয়ে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ক্রিজে নির্ধারিত সময়ের মধ্যে প্রথম বলের মুখোমুখি হতে ব্যর্থ হন ম্যাথিউস। উইকেটে আসার সময় খেয়াল করেন তার হেলমেটের ফিতা ছেড়া। তিনি ড্রেসিংরুম থেকে নতুন হেলমেট চেয়ে পাঠান। সেটি নিয়ে ক্রিজে আসেন।

ততক্ষণে ক্রিজে এসে প্রথম বলের মুখোমুখি হওয়ার নির্ধারিত হওয়ার সময় শেষ হয়ে যায়। সেই সময়ের বাংলাদেশের অধিনায়ক সাকিব আম্পায়ারের কাছে ম্যাথিউসের বিরুদ্ধে টাইম–আউটের আবেদন করেন। মাঠের দুই আম্পায়ার আলোচনা করে তাকে টাইমড–আউট ঘোষণা করেন। ম্যাথুস হয়ে যান আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের প্রথম টাইম আউট ব্যাটসম্যান।