19 September 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

হামাসের কাছে নতুন প্রস্তাব

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলে মধ্যে যুদ্ধবিরতির চুক্তি করতে নতুন করে আবারও আলোচনা শুরু হয়েছে। তবে দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু একগুঁয়েমির কারণে চুক্তিটি করা সম্ভব হচ্ছে না। হামাসের দাবি, ইসরায়েল যদি যুদ্ধবিরতি চায় তাহলে তাদের সব সেনাকে গাজা থেকে প্রত্যাহার করে নিয়ে যেতে হবে।

কিন্তু নেতানিয়াহু বলছেন, যুদ্ধবিরতি হলেও মিসর ও গাজার সীমান্তবর্তী ফিলাডেলফি করিডর থেকে সেনাদের সরাবেন না তিনি। কিন্তু যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত নেতানিয়াহুর এই সিদ্ধান্ত মানছে না হামাস।

এরমধ্যেই ফিলাডেলফি করিডর নিয়ে নতুন একটি প্রস্তাব দিয়েছে ইসরায়েল। এ প্রস্তাবটি হামাসের প্রধান নেতা ইয়াহিয়া সিনওয়ারের কাছে মিসর পৌঁছে দেবে বলে জানিয়েছে হিব্রু সংবাদমাধ্যম ইয়েনেত। গতকাল ইসরায়েলি প্রতিনিধিদের সঙ্গে মিসরের প্রতিনিধিদের বৈঠক হয়।

নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র জানিয়েছে, ফিলাডেলফি করিডর নিয়ে হামাস ও ইসরায়েলের মধ্যে যে মতানৈক্য রয়েছে সেটি দূর করতে নতুন প্রস্তাব দেওয়া হয়েছে।

তবে প্রস্তাবে ঠিক কি বলা হয়েছে সেটির বিস্তারিত কিছু জানায়নি সূত্রটি।

নেতানিয়াহুর শঙ্কা যুদ্ধবিরতির পর মিসর সীমান্ত দিয়ে গাজায় নতুন করে আরও অস্ত্র নিয়ে আসতে পারে হামাস। এ কারণে মিসর সীমান্ত থেকে তিনি সেনাদের প্রত্যাহার করতে চাচ্ছেন না। তবে হামাস জানিয়েছে এ ব্যাপারে তারা কোনো ছাড় দেবে না এবং ইসরায়েল সেনা না সরানো পর্যন্ত কোনো যুদ্ধবিরতিও হবে না।

সূত্র: টাইমস অব ইসরায়েল