18 May 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

প্লাস্টিক দূষণের অবসানে বৈশ্বিক চুক্তিতে জোর

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

কানাডার রাজধানী অটোয়াতে জাতিসংঘের পরিবেশ কর্মসূচির আইএনসি-৪ (চতুর্থ অধিবেশন) শুরু হয়েছে। এ অধিবেশনে প্লাস্টিক দূষণের অবসানে বৈশ্বিক চুক্তির ওপর জোর দেওয়া হচ্ছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) স্থানীয় সময় সকালে অটোয়ার শো সেন্টারে আইএনসি-৪ শুরু হয়েছে, যা চলবে সোমবার (২৯ এপ্রিল) পর্যন্ত।

এ অধিবেশনের লক্ষ্য চুক্তির বিষয়ে আলোচনার অগ্রগতি করা, যাতে এটি পরবর্তী অধিবেশনে চূড়ান্ত করা যেতে পারে। চলতি বছরের ২৫ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত দক্ষিণ কোরিয়ার বুসানে আইএনসি-৫ (পঞ্চম অধিবেশন) হবে।

এরপর একটি কূটনৈতিক সম্মেলন হবে, যেখানে রাষ্ট্রপ্রধানরা চুক্তিতে স্বাক্ষর করবেন।

জাতিসংঘের পরিবেশ কর্মসূচির নির্বাহী পরিচালক ইংগার অ্যান্ডারসেন বলেন, আমরা যা অর্জন করেছি তার জন্য গর্বিত হতে পারি। কিন্তু একটি কাজ অর্ধেক সম্পন্ন, একটি কাজ করা হয় না। আমি শক্তি, প্রতিশ্রুতি, সহযোগিতা এবং উচ্চাকাঙ্ক্ষা দেখানোর জন্য আইএনসি-৪ এর কাছে অনুরোধ করছি। উন্নতির জন্য এবং আইএনসি-৫ এর জন্য একটি বিষয় চূড়ান্ত করার জন্য মঞ্চ তৈরি করুন, যা একবার এবং সর্বদা প্লাস্টিক দূষণকে শেষ করবে।

তিনি বলেন, আমরা এখানে এই আলোচনার অগ্রগতি এবং একটি চুক্তি দেওয়ার চেষ্টা করছি। কারণ সম্মিলিতভাবে আমরা স্বীকার করেছি যে বহুপাক্ষিক সহযোগিতা একটি নতুন আইনগতভাবে বাধ্যতামূলক আন্তর্জাতিক উপকরণ প্লাস্টিক বন্ধ করার জন্য প্রয়োজনীয় কার্যকর সমাধান দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আইএনসির চেয়ার লুইস ভায়াস ভালদিভিয়েসো বলেন, আসুন আমরা জবাবদিহিতা ও সততার সঙ্গে আলোচনা করি। প্লাস্টিক দূষণ বন্ধ করা জরুরি। এবং সেটি বৈজ্ঞানিক প্রমাণ ও তথ্যের ভিত্তিতে। আসুন আমরা আশাবাদের সঙ্গে এই কাজটির কাছেও যাই। এই নতুন চুক্তিটি অর্জন করা আমাদের পক্ষে প্রয়োজনীয় এবং সম্ভবও।

কানাডার পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী স্টিভেন গুইলবল্ট বলেন, চলতি বছরের শেষ নাগাদ প্লাস্টিক দূষণের বিষয়ে একটি বৈশ্বিক চুক্তিতে সম্মত হওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ। যেটি পরিবেশগত সিদ্ধান্তগুলোর একটিকে চিহ্নিত করবে এবং এটি হবে প্লাস্টিক দূষণের অবসানের লক্ষ্যে বিশ্বকে একত্রিত করার প্রথম চুক্তি।

তিনি বলেন, কানাডা বাড়িতে প্লাস্টিক দূষণের জোয়ার রোধ করার জন্য বেশ কয়েকটি ব্যবস্থা রেখেছে এবং আমরা আমাদের উচ্চাকাঙ্ক্ষার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ একটি বৈশ্বিক চুক্তির গতি বজায় রাখতে আগ্রহী। আমরা এই ঐক্যবদ্ধ লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় উচ্চাভিলাষী কাজ চালিয়ে যেতে এই অধিবেশনে অটোয়াতে বিশ্বের প্রতিনিধি, অংশীদার ও স্টেকহোল্ডারদের স্বাগত জানাই।