18 May 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

ফুটবল দুনিয়ায় রমজান বরণ 

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

মুসলিম ধর্মবিশ্বাসের অন্যতম পবিত্র মাস রমজান। চাঁদ দেখার সাপেক্ষে বিশ্বের অনেক দেশেই শুরু হয়ে গিয়েছে মহিমান্বিত এই মাস। অনেক দেশেই তারিখ ঘোষণা করা হয়েছে। আবার বাংলাদেশসহ অনেকগুলো দেশই এখন আছে রমজান বরণের অপেক্ষায়। সারাবিশ্বের ধর্মপ্রাণ মুসলমানদের মাঝে এখন চলছে উৎসবের আমেজ।

পবিত্রতম এই মাসকে স্বাগত জানিয়েছে ইউরোপিয়ান ফুটবল অঙ্গনের নামীদামী সব ক্লাবই। ফুটবল ইতিহাসের সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদ থেকে শুরু থেকে বার্সেলোনা, অ্যাতলেটিকো মাদ্রিদ তাদের পক্ষ থেকে মুসলিম বিশ্বের প্রতি শুভেচ্ছা জানিয়েছে। রমজান বরণ করে নিয়েছে ইংলিশ লিগের বিগ সিক্সের ক্লাবগুলো।

লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, চেলসি, আর্সেনালের মত ক্লাবগুলো জানিয়েছে রমজানের শুভেচ্ছা। ইতালিয়ান দুই জায়ান্ট এসি মিলান এবং ইন্টার মিলানও নিজেদের ফেসবুক পেইজে মুসলিম বিশ্বকে উদ্দেশ্য করে বার্তা দিয়েছে।

জার্মান বুন্দেসলিগার একমাত্র ক্লাব হিসেবে রমজানের বার্তা দিয়েছে ইউনিয়ন বার্লিন। ক্লাবের অফিসিয়াল ফেসবুক পেইজে এক পোস্টে সকল মুসলমানদের জন্য শুভকামনা জানানো হয়েছে। পবিত্র মাসে স্বাগত লিখে শুভেচ্ছা জানিয়েছে ইন্টার মিলান।

আনন্দময় পবিত্র মাসের আশাবাদ ব্যক্ত করে সকল মাদ্রিদিস্তাদের উদ্দেশে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছে স্পেনের বিখ্যাত ক্লাব রিয়াল মাদ্রিদ। শুভেচ্ছা জানিয়েছে ইউরোপের অন্যান্য বিভিন্ন ক্লাবও।

উল্লেখ্য, ইসলামের সূতিকাগার ও পবিত্র ভূমি সৌদি আরবে গতকাল সন্ধ্যা ৬টা ১০ মিনিটে দেখা গেছে রমজান মাসের চাঁদ। ফলে আজ সোমবার (১১ মার্চ) থেকে দেশটিতে শুরু হবে মহিমান্বিত রমজান মাস। এরপর মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত ও কাতার চাঁদ ওঠার ঘোষণা দেয়।

অস্ট্রেলিয়া ঘোষণা দিয়েছে, মঙ্গলবার থেকে দেশটিতে পবিত্র রমজান মাস শুরু হবে। আবার যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকার দেশগুলোতে আজ সোমবার থেকেই রোজা শুরু হবে। দক্ষিণপূর্ব এশিয়ার দেশ ব্রুনাই ও মালয়েশিয়ায় রোববার রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে দেশ দুটি ঘোষণা দিয়েছে, আগামী মঙ্গলবার (১২ মার্চ) থেকে তারা রোজা রাখা শুরু করবে।