20 April 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

আরব বিশ্বে ১০ মার্চ দেখা যাবে না রমজানের চাঁদ

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

পবিত্র রমজান মাস শুরুর তারিখ নির্ধারণে ইসলামিক দেশগুলো চাঁদ দেখার ওপর নির্ভর করে থাকে। এ বছর রমজান মাস শুরুর তারিখ জানতে আরব বিশ্ব ও অন্যান্য ইসলামিক দেশগুলোতে ১০ মার্চ চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হয়েছে।

তবে এদিন রমজানের চাঁদ দেখা যাবে না বলে জানিয়েছে মহাকাশ গবেষণা সংস্থা আন্তর্জাতিক জোতির্বিদ্যা কেন্দ্র। এর বদলে পরের দিন ১১ মার্চ চাঁদ দেখা যাবে এবং ১২ মার্চ থেকে মুসল্লিরা রোজা রাখা শুরু করবেন।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, আগামী ১০ মার্চ গ্রিনিচ সময় অনুযায়ী, সকাল ৯টায় চাঁদ ও সূর্যের সংযোগ হবে।

কিন্তু এদিন আরব বিশ্বের কোনো অঞ্চল থেকে খালি চোখে অথবা টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখা সম্ভব নয়। ওইদিন চাঁদটি ইসলামিক বিশ্বের শহরগুলো থেকে সূর্যাস্তের পরপরই অস্ত যাবে।

কেন ওইদিন চাঁদ দেখা যাবে না?

সৌদি আরবের মক্কা শহরে ওইদিন সূর্যাস্তের ১৩ মিনিট পর নতুন অর্ধচন্দ্রটি অস্ত যাবে। তখন চাঁদটির বয়স থাকবে ৬ ঘণ্টা ২২ মিনিট। অপরদিকে মিসরের রাজধানী কায়রোতে সূর্যাস্তের ১৪ মিনিট পর চাঁদ অস্ত যাবে। তখন চাঁদটির বয়স থাকবে ৭ ঘণ্টা ২ মিনিট।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পরিচালক ইঞ্জিনিয়ার মুহাম্মদ শওকত ওদেহ বলেছেন, নতুন জন্ম হওয়া চাঁদ দেখতে হলে সূর্যাস্তের পর কমপক্ষে ২৯ মিনিট এটি আকাশে থাকতে হবে, চাঁদটির বয়স হতে হবে ১৫ ঘণ্টা ৩৩ মিনিটের বেশি এবং সূর্য ও চাঁদের মধ্যে দূরত্ব থাকতে হবে ৭ দশমিক ৬ ডিগ্রি। আগামী ১০ মার্চ এর কোনোটিরই সম্ভাবনা নেই।

ফলে বেশিরভাগ দেশ ১১ মার্চ চাঁদ দেখতে পারবে এবং পরেরদিন ১২ মার্চ পবিত্র রমজান মাস শুরু হবে।

জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পরিচালক জানিয়েছেন, ১১ মার্চ সূর্যাস্তের ১৫ থেকে ২৫ মিনিট পর পশ্চিম দিগন্তে খালি চোখে রমজানের চাঁদ স্পষ্টভাবে দেখা যাবে।

এদিকে মধ্যপ্রাচ্যে যেহেতু রমজান মাস ১২ মার্চ শুরু হবে। সেই অনুযায়ী, বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে রমজান শুরু হবে ১৩ মার্চ।