21 May 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

কোহলির ছেলের নামের অর্থ কি?

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

ডি ভিলিয়ার্স তাহলে ভুল কিছু বলেননি! ভারতীয় তারকা ক্রিকেটার বিরাট কোহলি ও তার বলিউড অভিনেত্রী স্ত্রী আনুশকা শর্মার ঘরে দ্বিতীয় সন্তান আসছে বলে গুঞ্জন ছিল অনেক দিনের। এ নিয়ে প্রোটিয়া তারকা ডি ভিলিয়ার্স তো ঘোষণাও দিয়ে ফেলেছিলেন। কিন্তু পরে আবার সেই তথ্যের জন্য ক্ষমাও চান মিস্টার থ্রি-সিক্সটি ডিগ্রি। কিন্তু শেষ পর্যন্ত কোহলির পরম বন্ধুর কথাই সত্য হলো।

গতকাল (মঙ্গলবার) সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের ও আনুশকার পক্ষ থেকে দেওয়া এক যৌথ বিবৃতিতে পুত্রসন্তানকে স্বাগত জানানোর কথা বলেছেন কোহলি। গত ১৫ ফেব্রুয়ারি জন্ম নিয়েছে তাদের দ্বিতীয় সন্তান, যার নাম রাখা হয়েছে ‘অকায়’।

কয়েক মাস ধরে খুব একটা প্রকাশ্যে দেখা মেলেনি আনুশকার। কিছুটা লোকচক্ষুর আড়ালে রেখেছেন নিজেকে। এরই মাঝে কোহলি পারিবারিক কারণে কয়েক দফা ছুটি নেন। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে চলতি টেস্ট সিরিজে তো নিজেকে সরিয়ে নিয়েছেন পুরোপুরি। সে কারণে দুই তারকার ভক্তরা দুইয়ে দুইয়ে মিলাচ্ছিলেন বেশ কিছু সময় ধরে। তবে দুজনেই এ নিয়ে প্রকাশ্যে কিছু বলেননি। বার্তা আসেনি তাদের পরিবারের পক্ষ থেকেও।

শেষমেশ জল্পনা থামালেন কোহলি। নিজের আইডিতে পোস্ট করা একটি বিবৃতিতে লিখেছেন, আমাদের হৃদয়ের সমস্ত ভালোবাসা এবং আনন্দের সঙ্গে সবাইকে জানাচ্ছি, গত ১৫ ফেব্রুয়ারি আমাদের পুত্রসন্তান ‘অকায়’কে পৃথিবীতে স্বাগত জানিয়েছি। ভামিকা তার ছোট্ট ভাইকে স্বাগত জানিয়েছে। আমরা আমাদের জীবনের এই সুন্দর সময় আপনাদের আশীর্বাদ এবং শুভকামনা প্রার্থনা করছি। আমরা এই সময় আমাদের গোপনীয়তাকে সম্মান জানানোর জন্যও অনুরোধ করছি।’

উল্লেখ্য, প্রথম সন্তান ভামিকার জন্মের সময়ও ক্রিকেট থেকে বিশ্রাম নিয়েছিলেন কোহলি। সেই সময় ভারতীয় দল অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ খেলতে গিয়েছিল। প্রথম টেস্ট খেলে কোহলি ভারতে ফিরে এসেছিলেন স্ত্রীর পাশে থাকার জন্য।

অকায় অর্থ কী?
বরাবরই নিজেদের স্বতন্ত্র প্রমাণ করেছেন কোহলি ও আনুশকা। সন্তানদের নাম রাখার ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। একেবারেই ছকভাঙা নাম রাখলেন। মেয়ের নাম রেখেছিলেন ভামিকা। যার অর্থ হলো দুর্গা দেবী। আর অকায়? নামটি জানার পর থেকেই ভক্ত-অনুরাগীরা ‘অকায়’ শব্দের অর্থ জানতে আগ্রহী হয়ে উঠেছেন। অনেকেই গুগলে সার্চ করে এই নামের অর্থ খুঁজছেন।

জানা যাচ্ছে, হিন্দিতে একটি শব্দ রয়েছে ‘কায়া।’ এর অর্থ শরীর। অকায়ের অর্থ যে নিজের শরীরের থেকেও বেশি কিছু। তুর্কি ভাষায় অকায়ের মানে ‘উজ্জ্বল চাঁদ।’ যদিও ঠিক কোন অর্থের কারণে নিজেদের নবজাতকের নাম অকায় রেখেছেন, তা অবশ্য এখনও স্পষ্ট করেননি তারকা দম্পতি। তবে ভূমিষ্ঠ হয়েই যে সোশাল মিডিয়ায় ট্রেন্ডিং অকায়, তা আর বলার অপেক্ষা রাখে না।

এদিকে, বিরাট-আনুশকার দ্বিতীয় সন্তানের খবরে অনেকেই শুভেচ্ছা জানাচ্ছেন। শচীন টেন্ডুলকারও রয়েছেন সেই তালিকায়। ভারতীয় এই কিংবদন্তি ব্যাটার এক পোস্টে লিখেছেন, ‘বিরাট এবং আনুশকাকে অনেক শুভেচ্ছা। অকায়ের আগমনে তোমাদের পরিবারে একটা দামি রত্ন যোগ হলো। যেভাবে ওর নামের মধ্যেই ঘর আলো করে দেওয়ার ব্যাপার রয়েছে, আশা করি তোমাদের চারপাশটাও আনন্দ এবং হাসিতে পূর্ণ করে রাখবে। আগামী দিনে এমন অভিজ্ঞতার মুখোমুখি হতে চলেছো যা তোমরা সারাজীবন মনে রাখবে। এই বিশ্বের তোমায় স্বাগত, লিটল চ্যাম্প।’