21 May 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

ট্রাম্পের চেয়ে বাইডেন বেশি নির্ভরযোগ্য : পুতিন

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে জো বাইডেনকে বেশি নির্ভরযোগ্য ও উপযুক্ত বলে মনে করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে সামনের নির্বাচনে জয়ী হয়ে যিনিই প্রেসিডেন্ট হোন— তার সঙ্গে কাজ করতে মস্কোর কোনো সমস্যা নেই বলেও জানিয়েছেন তিনি।

সম্প্রতি রুশ সাংবাদিক পাভেল জারুবিনকে একটি সাক্ষাৎকার দিয়েছেন পুতিন। বুধবার টেলিভিশনে সেটি সম্প্রচারিতও হয়েছে। সাক্ষাৎকারে পুতিনকে জারুবিন প্রশ্ন করেন, ডোনাল্ড ট্রাম্প না কি জো বাইডেন— কাকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে পছন্দ করবেন তিনি।

জবাবে কোনো প্রকার দ্বিধা ছাড়াই রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, ‘আমি বাইডেনকে বেছে নেবো। তিনি (ট্রাম্পের চেয়ে) বেশি অভিজ্ঞ, নির্ভরযোগ্য এবং ওল্ড স্কুলের রাজনীতিবিদ।’

‘তবে যুক্তরাষ্ট্রের জনগণ যাকেই তাদের প্রেসিডেন্ট নির্বাচন করুন— আমরা (তার সঙ্গে) কাজ করতে আগ্রহী। রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের ক্ষেত্রে তা কোনো প্রভাব ফেলবে না।’

চলতি ২০২০ সালের নির্বাচনে তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে দেশটির নতুন প্রেসিডেন্ট হন জো বাইডেন; ‍যিনি ডোনাল্ড ট্রাম্পের পূর্বসূরী বারাক ওবামার সময়ে দুই মেয়াদে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট ছিলেন।

সংবিধান অনুসারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের মেয়াদ চার বছর এবং যে কোনো মার্কিন নাগরিক দুই মেয়াদে প্রেসিডেন্ট পদের প্রার্থী হতে পারেন। চলতি ২০২৪ সালের নভেম্বরে ফের দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন হবে এবং এতে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হচ্ছেন জো বাইডেন।

আর এখন পর্যন্ত যে পরিস্থিতি দেখা যাচ্ছে, তাতে ২০২৪ সালের নির্বাচনে ফের বাইডেনের প্রধান প্রতিদ্বন্দ্বী হতে চলেছেন ট্রাম্প। ইতোমধ্যে বেশ কয়েকটি অঙ্গরাজ্যে রিপাবলিকান দলের প্রার্থিতা অর্জনের দৌড়ে জয়ী হয়েছেন তিনি।

বুধবারের সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘তিনি একজন অপদ্ধতিগত রাজনীতিবিদ। রাজনীতির বাঁধাধরা সংজ্ঞায় তিনি পড়েন না। যুক্তরাষ্ট্রের অগ্রযাত্রা এবং মিত্রদের সঙ্গে সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে তার নিজস্ব দৃষ্টিভঙ্গী রয়েছে এবং তিনি তার চিন্তাভাবনার ওপর আস্থাশীল।’

পুতিন রাশিয়ার প্রেসিডেন্টের পদে রয়েছেন ২০০০ সাল থেকে। নিজের এই দীর্ঘ মেয়াদে এই প্রথম যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে মন্তব্য করলেন তিনি।