21 May 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

জমে উঠেছে বিপিএলের প্লে-অফের লড়াই

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

টানা জয়ের ধারায় আছে বিপিএলের দুই তারকাখচিত দল রংপুর রাইডার্স এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্স। শেষ ৫ ম্যাচেই টানা জয় পেয়েছে তারা। ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের ওপরের দুই স্থান দখলে রেখেছে শিরোপাপ্রত্যাশী এই দুই দল। তবে বিপিএলের প্লে-অফে এখন পর্যন্ত নিশ্চিত না কেউই। নয় ম্যাচ খেলেছে প্রতিটি দলই। ব্যতিক্রম কেবল ঢাকা। তারা খেলেছে ১০ ম্যাচ।

৯ ম্যাচ শেষ হয়ে গেলেও এখন পর্যন্ত প্লে-অফে টিকে আছে ৬ দলই। রংপুর রাইডার্স এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পয়েন্ট ১৪। পরের তিন ম্যাচে যদি হেরে যায় এবং পাঁচে থাকা খুলনা যদি জয় পায় পরের সব ম্যাচেই, তবে তিন দলেরই পয়েন্ট হবে সমান ১৪। সেক্ষেত্রে বাদ যেতে পারে যেকোনো এক বা দুই দল।

তবে রংপুর এবং কুমিল্লার মুখোমুখি একটি ম্যাচ বাকি আছে। যা রংপুরের জন্য শেষ ম্যাচ। সেই ম্যাচের ওপরেও থাকবে নজর। অন্যদিকে কিছুটা সহজ প্রতিপক্ষ খুলনার জন্য।

পয়েন্ট তালিকার তিন এবং চারে আছে ফরচুন বরিশাল এবং চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। এই দুই দলেরই ঝুঁকি আছে বাদ পড়ার। এদের মাঝে চট্টগ্রামের আছে বড় দুশ্চিন্তা। রানরেট মোটেই সঙ্গ দিচ্ছে না তাদের। ১০ পয়েন্ট পাওয়া এই দুই দলের মধ্যে বরিশালেরসূচিটাই খানিক কঠিন। রংপুর এবং কুমিল্লার বিপক্ষে খেলতে হবে বন্দরনগরীর দলকে। অন্যদিকে চট্টগ্রামের সামনে প্রতিপক্ষ খুলনা এবং রংপুর।

এদিকে ৬এ আটকে থাকা সিলেট এখন পর্যন্ত পুরোপুরি ছিটকে যায়নি বিপিএলের প্লে-অফ থেকে। তাদের হাতেও আছে তিন ম্যাচ। জয় পেলে খুলনা, চট্টগ্রাম কিংবা বরিশালকেও টপকে যেতে পারে গতবারের ফাইনালিস্টরা। তবে সেজন্য অন্যদের হারও কামনা করতে হবে তাদের। সিলেটের হাতে বাকি আছে বরিশাল, কুমিল্লা এবং খুলনার বিপক্ষে ম্যাচ।

অন্যদিকে টানা নয় ম্যাচ হারের মাধ্যমে আগেই নিজেদের বিদায় নিশ্চিত করেছে দুর্দান্ত ঢাকা। তাদের বাকি দুই ম্যাচের প্রতিপক্ষ খুলনা এবং চট্টগ্রাম।