21 May 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

গাজায় ত্রাণের অপেক্ষায় লাইনে দাঁড়ানো লোকজনের ওপর হামলা, হতাহত বহু

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার গাজা সিটিতে— ত্রাণের জন্য অপেক্ষমাণ সাধারণ মানুষের ওপর হামলা চালিয়েছে দখলদার ইসরায়েল। এই হামলায় ২০ জন নিহত ও প্রায় ১৫০ জন আহত হয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) ‘ক্ষুধার্ত মানুষের’ ওপর হামলা চালানো হয়েছে। যারা যুদ্ধবিধ্বস্ত গাজা সিটিতে মানবিক সহায়তার জন্য লাইন ধরেছিলেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে বলেছেন, ‘ক্ষুদার্থ মানুষ যারা ত্রাণের জন্য এসেছিলেন তাদের ওপর নতুন গণহত্যা চালিয়েছে দখলদাররা।’

তিনি জানিয়েছেন, গাজা সিটির কুয়েতি চত্ত্বরে এ হামলার ঘটনা ঘটেছে। এতে ২০ জন নিহত এবং প্রায় ১৫০ জন আহত হয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আরও জানিয়েছেন, নিহতের সংখ্যা আরও বাড়বে। কারণ বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছেন। এছাড়া প্রয়োজনীয় চিকিৎসা না পাওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়বে। বর্তমানে আহতদের আল-শিফা হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। যেটি দখলদার ইসরায়েলের হামলায় প্রায় বন্ধ হয়ে গেছে।

তিনি আরও জানিয়েছেন, আল-শিফা হাসপাতালে এখন মাত্র কয়েকজন চিকিৎসক চিকিৎসা দিচ্ছেন।

ত্রাণ নিতে আসা মানুষের ওপর হামলার ব্যাপারে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, তারা বিষয়টি খতিয়ে দেখছে।

তিন মাসের বেশি সময় আগে গাজা সিটিতে ট্যাংক ও অন্যান্য ভারী যান নিয়ে প্রবেশ করে দখলদার ইসরায়েলি সেনারা। তারা এই সময়ের মধ্যে সেখানে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে।