18 May 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

বিতর্কিত বইয়ের পক্ষে কলাম লেখায় সিলেটের আদালতে লেখক-সম্পাদকের বিরুদ্ধে মামলা

Share

নিজস্ব প্রতিবেদকঃ
একুশে বইমেলাকে কেন্দ্র করে ধর্ম বিরোধী,বিতর্কিত বইয়ের পক্ষে কলাম প্রকাশ করায় ‘নিউজচেম্বার২৪ ডট কম’ নামক একটি অনলাইন সংবাদ পোর্টালের সম্পাদক সহ ২ জনের বিরুদ্ধে সিলেট আদালতে মামলা দায়ের করা হয়েছে। তালামীযে ইসলামীয়ার সাবেক সভাপতি মাওলানা আহমদ হাসান চৌধুরীর পক্ষে আজ সিলেট জেলা ও দায়রা জজ আদালতে এ মামলার আবেদন করেছেন,জেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট আব্বাস উদ্দিন।

আদালত সূত্র জানায়, মামলায় অভিযুক্ত করা হয়েছে কলাম লেখিকা আতিকা নুরী ও জনপ্রিয় অনলাইন সংবাদ পোর্টাল ‘ নিউজচেম্বার২৪ ডট কম’ সম্পাদক তাওহীদুল ইসলামকে। মামলার বাদী সদ্য নির্বাচিত সিলেট-৫ সংসদীয় আসনের এমপি মাওলানা হুসাম উদ্দিন চৌধুরীর ভাতিজা মাওলানা আহমাদ হাসান চৌধুরী।

আদালতে উপস্থিত সাংবাদিকদেরকে মামলা দায়েরের সত্যতা নিশ্চিত করে বাদীর আইনজীবী এডভোকেট আব্বাস উদ্দিন বলেন,গত ১৬ জানুয়ারী “জন্ম ও যোনির ইতিহাস সহ সকল বইয়ের জন্য উন্মুক্ত হোক বইমেলা ২০২৪ ” শিরোনামে “নিউজচেম্বার২৪ ডট কম” নামক অনলাইনে একটি বিতর্কিত কলাম প্রকাশ হয়েছে। কলামটি লিখেছেন আতিকা নুরী নামে বিদেশে বসবাসকারী ইসলাম বিরোধী,বিতর্কিত একজন লেখিকা।

তিনি এই কলামে ইসলাম ও সমাজ বিরোধী বিতর্কিত লেখক-লেখিকাদের বই-পুস্তকের পক্ষে সাফাই গেয়েছেন। বিশেষ করে ২০২৩ সালের বইমেলায় নিষিদ্ধ হওয়া ফ্রান্স বসবাসকারী লেখিকা জান্নাতুন নাঈম প্রীতি এবং তার লেখা ‘জন্ম ও যোনির ইতিহাস’ বইয়ের প্রশংসা করা হয়েছে কলামে। লেখিকা বিতর্কিত এ বই সহ নাস্তিক-মুরতাদদের বইগুলোকে বইমেলায় স্থান দেওয়ার পক্ষে যুক্তি প্রদর্শন করেছেন৷

একই সাথে প্রকাশিত কলামে উদ্দেশ্যমূলকভাবে ইসলাম ও আলেম-ওলামাদের কটাক্ষ করা হয়েছে। লেখিকা তার এই কলামে ধর্মীয় ব্যাপারে চরম আপত্তিকর কথা লিখেছেন। তিনি তার কলামে সাম্প্রদায়িক উস্কানীমূলক একাধিক শব্দ ব্যবহার করেছেন-যা সমাজ ও রাষ্ট্রের শৃঙ্খলা বিনষ্টে ব্যাপক ইন্ধন যুগাতে পারে বলে মামলাকারী আশংকা করছেন। বিতর্কিত এবং ইসলাম বিরোধী এ কলামটি প্রকাশ করে পত্রিকা কর্তৃপক্ষও দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছে বলেও মনে করছেন বাদী।

এডভোকেট আব্বাস বলেন,’ মাওলানা আহমদ হাসান চৌধুরী একজন সচেতন ধর্মীয় নেতা হিসেবে প্রকাশিত এই কলামের লেখক এবং প্রকাশকারী পত্রিকার সম্পাদককে আসামী করে মামলার আবেদন করেছেন।