21 May 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

প্রবাসীদের চাকরির সুযোগ কুয়েতে, কাজ মরদেহ গোসল করানো

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতের মিউনিসিপ্যালিটি বিভাগ নতুন চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যেখানে কুয়েতি নাগরিক এবং প্রবাসী উভয়ই আবেদন করতে পারবেন।

বার্ষিক বাজেট প্রকাশের সময় শূন্যপদগুলোতে লোক নেওয়ার কথা জানায় মিউনিসিপ্যালিটি বিভাগ। এতে বলা হয় বর্তমানে ১ হাজার ৯০টি পদ খালি রয়েছে। যারমধ্যে ৩৬টি পদ হলো অন্ত্যেষ্টিক্রিয়া বিভাগে। এই পদে শুধুমাত্র প্রবাসীদের নেওয়া হবে। তাদের কাজ হবে মরদেহ গোসল করানো। এছাড়া লাশবাহী গাড়ি চালানোর জন্য ২৫ জন ড্রাইভার নেওয়া হবে।

এছাড়া অ্যাকাউন্টস, আর্কিটেকচার, ইলেকট্রিসিটি ও মেকানিক্স বিভাগেও লোক নেওয়া হবে। তবে এসব পদে প্রবাসীরা আবেদন করতে পারবেন কি না সে বিষয়টি নিশ্চিত নয়। সাধারণত প্রশাসনিক পদগুলো শুধুমাত্র কুয়েতিদের জন্য নির্দিষ্ট থাকে।

দেশটির মিউনিসিপ্যালিটি বিভাগের নতুন বাজেট শুরু হবে ২০২৪ সালের এপ্রিল থেকে। এই বছরের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ১৯০ মিলিয়ন কুয়েতি দিনার। যা বর্তমান বাজেটের তুলনায় ৯ মিলিয়ন দিনার বেশি।

কুয়েতে বিভিন্ন সরকারি বিভাগে কাজ করেন ৪ লাখ ৮৩ হাজার ২০০ জন ব্যক্তি। যার মধ্যে প্রবাসী হলেন প্রায় ২৩ শতাংশ। গালফভুক্ত দেশগুলোর মধ্যে যা সর্বোচ্চ।

সর্বশেষ জরিপ অনুযায়ী, কুয়েতে বর্তমানে ৪৬ লাখ মানুষ বাস করেন। যারমধ্যে ৩২ লাখই প্রবাসী বা ভিনদেশি।