21 May 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

বাংলাদেশ জয়ের পর যা বার্তা দিলেন গুরু অ্যালান ডোনাল্ড

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

অবশেষে হারের বৃত্ত থেকে বের হয়েছেন নাজমুল হোসেন শান্তরা। নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডেতে আগের ১৮ ম্যাচে কোনো জয় ছিল না বাংলাদেশের। চলমান সফরের শেষ ওয়ানডেতে তারা সেই খরা ঘুচিয়েছে। তাও ম্যাচটি জিতেছে ৯ উইকেটের বিশাল ব্যবধানে। যা ঐতিহাসিক এই জয়ের আনন্দকে আরও বাড়িয়ে দিয়েছে। যদিও আগেই প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ খুইয়েছে সফরকারীরা। সেই ক্ষতে কিছুটা প্রলেপ দিয়েছে শেষ ম্যাচ। পরবর্তীতে দাপুটে বোলিং করা টাইগার পেসারদের নিয়ে বার্তা দিয়েছেন তাদের সাবেক গুরু অ্যালান ডোনাল্ড।

ন্যাপিয়ারে গতকাল (শনিবার) বাংলাদেশের বড় জয়ে মূল ভূমিকা ছিল পেসারদের। তিন পেসার ও এক পেস অলরাউন্ডার মিলেই কিউইদের ১০ উইকেট তুলে নেন। যা নিকট অতীতে দেখা যায়নি। সে কারণে পেসারদের হঠাৎ ছন্দপতন নিয়ে কম আলোচনা-সমালোচনা হয়নি দেশের ক্রিকেট মহলে। সেই পেসাররাই বহুল কাঙ্ক্ষিত জয় এনে দিয়েছেন।

সে কারণে বাংলাদেশের ডাগআউট ছেড়ে গেলেও শিষ্যদের পারফরম্যান্সের প্রশংসা করতে ভোলেননি দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি অ্যালান ডোনাল্ড। শরীফুল-সাকিবদের অভিনন্দন জানিয়ে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট দিয়েছেন সাবেক এই টাইগার পেস বোলিং কোচ। তিনটি হাত-তালির ইমোজির সঙ্গে শরিফুলের উইকেট উদযাপনের ছবি দিয়ে তিনি লিখেছেন, ‘বাংলাদেশের ইঞ্জিন রুম আজ দারুণ কাজ করেছে।’

পেসারদের সঙ্গে ডোনাল্ডের সম্পর্ক কতটা উষ্ণ ছিল, সেটি দেশের ক্রিকেট সংশ্লিষ্ট কারও অজানা নয়। বাংলাদেশ দল ছেড়ে গেলেও পেসারদের সঙ্গে যোগাযোগ থাকবে বলেও তিনি জানিয়েছিলেন। যার জন্য তার সময়ে পেসারদের নিয়ে তৈরি করা হোয়াটসঅ্যাপ চ্যাট গ্রুপও সচল থাকবে বলে উল্লেখ করেন সাবেক প্রোটিয়া ক্রিকেটার। যার মাধ্যমে তাসকিন-শরিফুলদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়ারও সুযোগ থাকবে।

এদিকে, শেষ ওয়ানডেতে টস হেরে আগে ব্যাট করতে নেমে ৩১ ওভার ৪ বলে সবকটি উইকেট হারিয়ে ৯৮ রানে থামে নিউজিল্যান্ড। স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ২৬ রান করেন উইল ইয়াং। বাংলাদেশের হয়ে বল হাতে ৩টি করে উইকেট শিকার করেছেন তানজিম সাকিব, শরিফুল ইসলাম ও সৌম্য সরকার। এছাড়া মুস্তাফিজুর রহমান নেন এক উইকেট। জবাবে খেলতে নেমে এক উইকেট হারিয়ে ১৫ ওভার ১ বলে লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। ৫১ রান করে অপরাজিত ছিলেন অধিনায়ক শান্ত।

এই জয় টি-টোয়েন্টি সিরিজেও টাইগারদের আত্মবিশ্বাস দেবে বলে আশা টাইগার দলপতির। আগামী ২৭ ডিসেম্বর থেকে কিউইদের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে নামবে বাংলাদেশ। শেষ ওয়ানডের ভেন্যু ন্যাপিয়ারেই হবে প্রথম টি-টোয়েন্টি। সিরিজের বাকি দুই ম্যাচ ২৯ ও ৩১ ডিসেম্বর মাউন্ট মঙ্গানুইয়ে অনুষ্ঠিত হবে।