21 May 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

মৌলভীবাজারে বিএনপির মানববন্ধন শুরুর পরপরই পন্ড করল পুলিশ

Share

স্টাফরিপোর্টার:

মৌলভীবাজারে বিএনপির মানববন্ধন কর্মসূচি পন্ড করে ব্যানারে কেড়ে নিয়েছে পুলিশ। রোববার দুপুরে পৌর শহরের সরকারি স্কুল এলাকায় আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে মৌলভীবাজার জেলা বিএনপির আয়োজিত মানববন্ধন শুরুর পরপরই পুলিশের বাধায় পন্ড হয়েছে। এ সময় পুলিশ মানববন্ধনের ব্যানার কেড়ে নিয়ে যায় বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা।
রোববার দুপুর ১২টার দিকে শহরের সরকারি স্কুলের সামনে এ ঘটনা ঘটে।
‘মানবাধিকার লঙ্ঘনের শিকার নেতা-কর্মী ও নাগরিক পরিবারের স্বজনদের ব্যানারে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করে জেলা বিএনপি। এতে বিএনপির বেশ কিছু নেতা-কর্মী ও আইনজীবীরা অংশ নেন।
প্রত্যক্ষদর্শীরা জানান, জেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি ও সাবেক পৌর মেয়র ফয়জুল করিম ময়ুনসহ জেলা মহিলা দলের নেতাকর্মী মানববন্ধনে অংশ নেয়ার কিছুসময়ের পর সাদা পোষাকধারী পুলিশ ঘটনাস্থলে হাজির হয়। আয়োজকদের মানববন্ধন করা যাবে না বলে জানিয়ে ওই স্থান ত্যাগের নির্দেশ দেয় পুলিশ। তবে বিএনপির নেতা-কর্মীরা কর্মসূচি অব্যাহত রাখার চেষ্টা করে। তখন পুলিশ ব্যানার কেড়ে নেওয়ার চেষ্টা করে। এ সময় নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের প্রথমে বাগবিতন্ডা ও পরে ধস্তাধস্তি শুরু হয়। একপর্যায়ে মানববন্ধন কর্মসূচি পন্ড হয়ে যায়।
জেলা কৃষকদলের আহবায়ক শামীম আহমদ ও জেলা মহিলা দলের সহ সাংগঠনিক সম্পাদক শ্যামলী সূত্র ধর অভিযোগ করেন, ‘আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছিলাম। কিন্তু একপর্যায়ে সাদা পোষাক ধারী পুলিশ এসে আমাদের ব্যানার কেড়ে নিয়ে মানববন্ধন কর্মসূচি পন্ড করে দেয়।’
তিনি বলেন, প্রেসক্লাব মোড়ে আমাদের নির্ধারিত স্থান ছিল। এ স্থান উল্লেখ করে জেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি সাবেক পৌর মেয়র ফয়জুল করিম ময়ুন স্বাক্ষরিত পত্র পূর্বেই পুলিশ প্রশাসনকে লিখিত ভাবে জানানো হয়েছিল। অথচ পোষাধারী পুলিশ সদস্যরা সকাল সাড়ে ১১ টা থেকেই প্রেসক্লাব চত্বর এলাকায় ছিল। সেখানে পুলিশ দাঁড়াতেই দেয়নি। পরে আমরা সরকারি স্কুল সড়কের সামনে শান্তিপূর্ণ মানবন্ধন শুরু করলে সেখানে কিছুসময় পর পুলিশ এসে বাধা দেয় এবং জেলা বিএনপির ব্যানার কেড়ে নিয়ে যায়।
এদিকে একই সময়ে জেলা বিএনপির মানববন্ধন পন্ড হয়ে যাওয়ার খবর পেয়ে মিথ্যা গায়েবী মামলায় জেলা কৃষক দলের নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে শহরের কুসুমবাগ পয়েন্ট এলাকায় আধাঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করে মৌলভীবাজার জেলা কৃষক দল।