24 February 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

রাজনৈতিক কর্মসূচির কারণে রাজধানী ঢাকার রাস্তায় আজ গাড়ির সংখ্যা কম থাকলেও বাতাসের মান রয়েছে অত্যন্ত অস্বাস্থ্যকর অবস্থায়।

বুধবার বেলা ১০টা ৫০ মিনিটের দিকে বায়ুমানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের স্কোর ছিল ২২২ স্কোর। যে হিসেবে ঢাকার বাতাস ‘খুব অস্বাস্থ্যকর’।

এ ছাড়া স্কোর ৪৬২ নিয়ে প্রথম স্থানে রয়েছে ভারতের দিল্লি। ৪৫৫ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ২৭৫ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানেরই আরেক শহর করাচি, ২২২ স্কোর নিয়ে ঢাকা চতুর্থ এবং ২০৮ স্কোর নিয়ে পঞ্চম স্থানে কলকাতা।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স (আইকিউএয়ার) এ তালিকা প্রকাশ করে থাকে। প্রতিমুহূর্তের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত হচ্ছে, সে সম্পর্কে মানুষকে তথ্য দিয়ে আসছে। আর তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ সহনীয় বা মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।