19 October 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

গাজায় ইসরায়েলী সেনাদের সমাধিস্থলে পরিণত করার হুমকি ইরানের

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার প্রতিশোধ নিতে যে কোনো সময় গাজা উপত্যকায় স্থল অভিযান শুরু করতে পারে ইসরায়েল।

গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলের ভেতরে আকস্মিক সামরিক অভিযান চালায়। এতে ১ হাজার ৩০০ ইসরায়েলি নিহত হয়। যাদের মধ্যে বহু সেনাও রয়েছে। এরপর পাল্টা হামলায় ইতোমধ্যে গাজায় ৬ হাজার বোমা ফেলেছে ইসরায়েলি বিমান বাহিনী। এখন হামাসকে নির্মূল করতে গাজায় সরাসরি স্থল হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল। তারা গাজা সীমান্তে ৩ লাখ সৈন্য জড়ো করেছে।

এই পরিস্থিতিতে আজ ইসরায়েলকে হুমকি দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আব্দুল্লাহিয়ান। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যদি গাজায় ইসরায়েলি সেনারা প্রবেশ করে তাহলে গাজাকে দখলদার ইসরায়েলি সেনাদের সমাধিস্থলে পরিণত করবে হামাসের প্রতিরোধ যোদ্ধারা।

রোববার (১৫ অক্টোবর) কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে বৈঠক করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। এরপর সংবাদমাধ্যম আল জাজিরার সঙ্গে সংক্ষিপ্ত এক সাক্ষাৎকারে তিনি জানান, ইসরায়েলিরা গাজায় ঢুকলে তাদেরও ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে হবে।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু অনেক আশা ও স্বপ্ন দেখছেন। কিন্তু তিনি ও ইরান সরকার এ মুহূর্তে চুপ করে আছে।

পারমাণবিক শক্তিসমৃদ্ধ ইরানের পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রেরও কড়া সমালোচনা করেছেন। তিনি বলেন, ‘ওয়াশিংটন ইসরায়েলে তার পুতুলকে (নেতানিয়াহু) রক্ষায় এগিয়ে এসেছে।’

তিনি হুঁশিয়ারির সুরে বলেছেন, ‘যদি এই যুদ্ধের পরিধি বাড়ে তাহলে যুক্তরাষ্ট্রও বড় ক্ষয়ক্ষতির মুখে পড়বে।’

হামাসের হামলার পর গাজায় স্থল অভিযান চালাতে ইসরায়েলকে সবুজ সংকেত দিয়েছে যুক্তরাষ্ট্র। শুধু তাই নয়, ইসরায়েলের পক্ষে সমর্থন আদায়ে গত চারদিনে আরব বিশ্বের পাঁচটি দেশে গেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। অপরদিকে ইসরায়েলি আগ্রাসন ঠেকাতে সরাসরি কাজ করছে ইরান।

সূত্র: আল জাজিরা