19 September 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

মৌলভীবাজারে এক টেবিলে আ.লীগ, বিএনপি ও জাপা!

Share

স্টাফ রিপোর্টার:
মৌলভীবাজার শহরের বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে ব্যবস্থাপনায় এক টেবিলে আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টির তরুণ নেতারা কাজ করছেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সাথে। দল মত ভূলে নাগরিক ভূগান্তি লাগবে দৃষ্টান্ত স্থাপন করলেন তারা। এক টেবিলে বসে শহরের বর্জ্য ব্যবস্থাপনার দাবিতে সংবাদ সম্মেলন করলেন। ঘোষনা দিলেন এক হয়ে কাজ করার।
রবিবার (৮ অক্টোবর) দুপুরে এক টেবিলে বসে সংবাদ সম্মেলন করেন আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রতিনিধিরা। সম্মেলনে বক্তব্য রাখেন ডেমোক্রেসি ইন্টারন্যশানালের ফেলো জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের দপ্তর সম্পাদক এডভোকেট নিয়ামুল হক, মৌলভীবাজার জেলা স্বেচ্ছাসেবকলীগের মহিলা বিষয়ক সম্পাদক উম্মে সালমা হক, জাতীয় ছাত্র সমাজের আহবায়ক ওয়াজিউল মেহেদী।
লিখিত বক্তব্যে উম্মে সালমা হক বলেন, মৌলভীবাজার শহর একটি সুন্দর ও প্রবাসী অধ্যুষিত শহর, তাছাড়া মানুষের চলাফেরা খুবই পরিপাটি, শহরের মানুষ সুস্থ্যভাবে বসবাস করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। মৌলভীবাজার শহরের সিকান্দার আলী সড়ক একটি আবাসিক এলাকা ও গুরুত্বপূর্ণ স্থান। এই সড়কের আশে পাশে অনেক বাসা ও মার্কেট থাকায় এই স্থানটি খুবই গুরুত্বপূর্ণ। স্থানটিতে নিয়মিত বর্জ্য ফেলার কারণে এবং তা স্থায়ীভাবে সমাধান না হওয়ার ফলে স্থানীয় জনসাধারণ ও এই সড়ক ব্যবহারকারী মাঝে ক্ষোভ বিরাজ করছে। মৌলভীবাজার শহরের সিকান্দার আলী সড়কের পাশে বর্জ্য অপসারণ ও তা স্থায়ীভাবে সমাধানের দাবী উপস্থাপন করা হয়। এবং তা সমাধানের জন্য মৌলভীবাজার পৌরসভার মেয়রের কাছে স্মারক লিপি প্রদান করা হয়। এছাড়া আমরা পরিকল্পিত বর্জ্যমুক্ত আধুনিক শহর ব্যবস্থাপনা বাস্তবায়নে মৌলভীবাজার শহরে জনগণকে সচেতনতার পাশাপাশি গণস্বাক্ষর গ্রহণ কার্যক্রম পরিচালনা করি। স্মারকলিপিটি গ্রহণ করে মেয়র বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করবেন বলে আশ্বস্ত করেন।
তিনি বলেন, পাশাপাশি আওয়ামীলীগ, বিএনপি এবং জাতীয়পার্টিসহ তিন দলের ফেলোদের একসাথে অংশগ্রহণকে তিনি সাধুবাদ জানান। এ ধরনের কার্যক্রমে, তার সহযোগিতা থাকবে বলে কথা দেন। বর্জ্য ব্যবস্থাপনার স্থায়ী সমাধান না থাকায় একদিকে সাধারণ পথচারীদের যেমন চরম ভোগান্তি হয়, অন্যদিকে ত্বক সমস্যা হচ্ছে ও বিভিন্ন রোগবালাই বৃদ্ধি পাচ্ছে। মৌলভীবাজার শহরের সিকান্দার আলী সড়ক সহ শহরের বিভিন্নস্থানে সড়কের পাশের বর্জ্য নিরসনের স্থায়ী সমাধান ও জনসাধারনের মধ্যে যত্রতত্র বর্জ্য না ফেলার জন্য অনুরোধ করছি।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের দপ্তর সম্পাদক এডভোকেট নিয়ামুল হক বলেন, আমরা বিভিন্ন দলের সবাই এক হয়েছি একটি সামাজিক সমস্যা দূর করতে। মূলত এর মাধ্যমে আমরা একটি ম্যাসেজ দিতে চাই যে সকল দল এক হয়ে দেশ ও সমাজের জন্য কাজ করা যায়।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- মৌলভীবাজার জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মো. ফখরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক বকসি মিছবাহুর রহমান, জেলা আওয়ামীলীগের সদস্য আক্তারুজ্জামান, জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক শেখ মাহমুদুর রহমান।