19 October 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা হামাসের

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ফিলিস্তিনের গাজা ভূখণ্ড নিয়ন্ত্রণকারী সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হামাস। গোষ্ঠীটির নেতারা এই যুদ্ধের নাম দিয়েছেন ‘অপরেশেন আল-আকসা ফ্লাড’। শনিবার ভোর রাত থেকে ইসরায়েলের দক্ষিণ ও মধ্যাঞ্চলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে অন্তত ৫ হাজার রকেট ছোড়া হয়েছে বলে দাবি করেছেন হামাসের হাইকমান্ড।

অন্যদিকে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ইসরায়েলি ডিফেন্স ফোর্সের (আইডিএফ) পক্ষে সেখানকার প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালেন্ত জানিয়েছেন, এই হামলার সমুচিত জবাব দিতে প্রস্তুত আইডিএফ ইতোমধ্যে ময়দানে নেমেছে।

শনিবার দুপুরের আগে এক বিবৃতিতে হামাসের শীর্ষ নেতা মোহাম্মেদ দেইফ বলেন, ‘আমরা অপারেশন আল-আকসা ফ্লাড শুরু করেছি। শনিবার ভোর থেকে এ পর্যন্ত ইসরায়েলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে প্রায় ৫ হাজার রকটে ছুড়েছি। ইসরায়েলকে আমরা উপযুক্ত জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। দেশপ্রেমিক সব ফিলিস্তিনিকে এই যুদ্ধে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছি।’

বেশ কিছু আততায়ী হামলা থেকে বেঁচে যাওয়া মোহাম্মেদ দেইফি গত কয়েক বছর ধরে কখনও জনসম্মুখে আসেন না, তিনি কোথায় থাকেন— তা ও জানে কেবল গোষ্ঠীর খুব গুরুত্বপূর্ণ সদস্যরা। শনিবার যে বিবৃতিটি প্রচার করা হয়েছে, সেটি ছিল তার রেকর্ডকৃত বক্তব্য।

গত কয়েক সপ্তাহ গাজা ও পশ্চিম তীর সীমান্তে ইসরায়েল-ফিলিস্তিন উত্তেজনা চলার পর শনিবারের এই রকেট হামলা শুরু করল হামাস।

আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, শনিবার ভোররাতের দিকে হামাস রকেট হামলা শুরুর কিছুক্ষণ পরই দক্ষিণ সীমান্ত দিয়ে ইসরায়েলে অনুপ্রবেশ করতে শুরু করে হামাসের যোদ্ধারা। এর আগে এমন কখনও দেখা যায়নি। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীও স্বীকার করেছে যে বেশ কয়েকজন ‘সন্ত্রাসী’ ঢুকে পড়েছে ইসরায়েলের সীমানায়।

শনিবার ইসরায়েলের দক্ষিণ ও কেন্দ্রীয় অঞ্চলে রকেট হামলার সময় যে সাইরেন বেজে উঠেছিল গাজায়, তার শব্দ ওই ভূখণ্ডের সীমান্ত থেকে ৭০ কিলোমিটার দূরে তেল আবিবেও শোনা যাচ্ছিল।

রকেট হামলায় দুই ইসরায়েলির আহতের সংবাদ পাওয়া গেছে। ইসরায়েলের সরকারি উদ্ধারকারী বাহিনী মাগেন ডেভিড অ্যাডম জানিয়েছে, ৭০ বছরের এক বৃদ্ধা এবং ২০ বছরের এক তরুণ আহত হয়েছেন। বৃদ্ধার আঘাত গুরুতর।

মধ্য ও দক্ষিণ ইসরায়েলের বাসিন্দাদের বাড়ি থেকে বের না হওয়া এবং নিজ নিজ বাড়ি ও অ্যাপার্টমেন্টের ‘বোম্ব শেল্টারে’ আশ্রয় নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে মাগেন ডেভিড অ্যাডম।

শনিবার ভোরে হামলা শুরু হওয়ার পর তাৎক্ষণিক এক বার্তায় ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালেন্ত এক বার্তায় বলেন, ‘আজ ভোরে রকেট হামলার মাধ্যমে ইসরায়েলের বিরুদ্ধে যে যুদ্ধ ঘোষণা করল হামাস, তা তাদের বিরাট একটি ভুল। আইডিএফ এই হামলার সমুচিত জবাব দেবে এবং এ যুদ্ধে ইসরায়েল জয়ী হবে।’

সূত্র : আল আরাবিয়া, টাইমস অব ইসরায়েল