19 September 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

সিসি শি’র আয়নায় মুখ দেখছেন

Share

সিসি শি’র আয়নায় মুখ দেখছেন
মিসরে চলতি বছরের ডিসেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন। দেশটির বর্তমান প্রেসিডেন্ট সাবেক সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-সিসিই আবারও জয়ী হবেন বলে আশা করা হচ্ছে।

২০১৩ সালের ৩ জুন অভ্যুত্থানে ব্রাদারহুডের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুতির মাধ্যমে ক্ষমতায় বসেন প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি (৬৮)। আর এবার ক্ষমতায় গেলে ২০৩০ সাল পর্যন্ত অর্থাৎ টানা ১৬ বছর মিসরের দণ্ডমুণ্ডের মালিক হয়ে থাকবেন এই স্বৈরশাসক।

গণতন্ত্রকে ক্যান্টনমেন্টের খাঁচায় ভরে সিসির গদি দখল নির্বাচনি জলসার সুর-ঝংকারে চীনের কমিউনিস্ট সরকারের তাল-লয় দেখছেন মিসরের রাজনৈতিক বোদ্ধারা।

চাপা একটা গুঞ্জনের স্রোতও ভেসে বেড়াচ্ছে মিসরবাসীর কানে কানে-‘চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আয়নায় মুখ দেখছেন সিসি’। কারণ, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মতোই ক্ষমতার মেয়াদ বাড়ছে সিসিরও। দুই মেয়াদের পরও আজীবন প্রেসিডেন্ট হিসাবে ক্ষমতায় থাকার সাংবিধানিক বৈধতা নিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। আনুষ্ঠানিকভাবে তাকে ২০২৩ সালে এ অনুমতি দেয় চীনের কমিউনিস্ট পার্টি।

মিসরের চলমান নির্বাচনি ডামাডোলের মধ্যেই সোমবার তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা দিলেন সিসি।

টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে তিনি বলেন, ‘নতুন মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার স্বপ্নপূরণে লড়াই চালানোর বিষয়ে মনস্থির করেছি। যেহেতু আমি আগেও জনগণের আহ্বানে সাড়া দিয়েছি, এখনো সেই আহ্বানে সাড়া দিয়েছি। আমি মিসরবাসীকে গণতান্ত্রিক এ প্রক্রিয়ায় অংশ নিতে এবং নিজের বিবেক কাজে লাগিয়ে দেশপ্রেমিক ও যোগ্য প্রার্থীকে বেছে নেওয়ার আহ্বান জানাই।’

রাজধানী কায়রোতে অনুষ্ঠিত ‘স্টোরি অব হোমল্যান্ড’ নামের তিনদিনের সম্মেলনের শেষ দিনে এ ঘোষণা দেন তিনি। সঙ্গে সঙ্গেই জন-উল্লাসে মুখরিত হয়ে ওঠে পুরো সম্মেলনকেন্দ্র।

মিসরের নিরাপত্তা বাহিনীর ঘনিষ্ঠ গণমাধ্যম এক্সট্রা নিউজ টেলিভিশন চ্যানেলের খবরে দেখানো হয়েছে, সম্মেলন শেষ হওয়ার সঙ্গে সঙ্গে উপস্থিত বেশ কয়েকজন সংসদ-সদস্য উঠে দাঁড়ালেন এবং সিসিকে তার প্রার্থিতা ঘোষণা দেওয়ার জন্য আহ্বান জানান। সিসির এ ঘোষণার আগেই (সন্ধ্যায়) প্রার্থিতা ঘোষণার দাবিতে কায়রোর রাস্তায় আগাম নির্বাচনি প্রচারণায় নামেন হাজার হাজার সমর্থক।

১০ থেকে ১২ ডিসেম্বর-তিনদিন ধরে চলবে মিসরে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট। ভোট দেবেন প্রায় সাড়ে ছয় কোটি ভোটার। গত সপ্তাহের বিবৃতিতে এ ঘোষণা দেন ন্যাশনাল ইলেকশন অথরিটির চেয়ারম্যান ওয়ালিদ হামজা। বলেন, যদি কোনো প্রার্থী ৫০% এর বেশি ভোট না পায় তাহলে ৮-১০ জানুয়ারিতে দ্বিতীয় দফায় গড়াবে ভোট।

সিসি প্রেসিডেন্ট হিসাবে ২০১৪ সালের ৮ জুন প্রথম নির্বাচিত হন। ২০১৮ সালে চার বছরের মেয়াদে পুনরায় নির্বাচিত হন। পরবর্তীতে ২০১৯ সালে গণভোটের রায়ে সংবিধানে প্রেসিডেন্টের মেয়াদ ৪ বছরের বদলে ৬ বছর করেন। পাশাপাশি তৃতীয় মেয়াদে নির্বাচনে যাওয়ার সাংবিধানিক বৈধতা নিয়ে নেন।

বেশ কয়েকজন রাজনীতিবিদ ইতোমধ্যেই দেশের সর্বোচ্চ পদে প্রার্থী হওয়ার জন্য তাদের প্রতিদ্বন্দ্বিতা ঘোষণা করেছেন। তবে কেউই সিসির জন্য গুরুতর চ্যালেঞ্জ তৈরি করতে পারেনি। নির্বাচনে প্রার্থীরা হয়রানি ও ভয়ভীতির শিকার হচ্ছেন।