19 October 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

রাশিয়ার হুমকি; ইউক্রেনকে শাস্তি পেতেই হবে

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

রাশিয়ার বিভিন্ন অঞ্চলে বুধবার মধ্যরাতে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। আর এসব হামলার জবাবে ‘ইউক্রেনকে শাস্তি পেতেই হবে’ বলে হুমকি দিয়েছে মস্কো।

ইউক্রেনের ড্রোন হামলা নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা। তিনি দাবি করেন, রাশিয়ার অভ্যন্তরে হামলার জন্য দায়ী ইউক্রেন। আর এসব হামলা চালাতে তারা পশ্চিমাদের গোয়েন্দা সহায়তা নিয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।

রাশিয়ার অভ্যন্তরে যেসব হামলা চালানো হয়েছে সেটির একটি ইউক্রেন সীমান্ত থেকে ৬০০ কিলোমিটার দূরের পেসকোভ বিমান ঘাঁটিতে আঘাত হেনেছে। এই হামলায় ঘাঁটিতে থাকা অন্তত চারটি বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে।

অবশ্য এই ড্রোন হামলার দায় এখনো স্বীকার করেনি ইউক্রেন— রাশিয়ার অভ্যন্তরে কোনো হামলা হলে এ ব্যাপারে সাধারণ নিরবতা পালন করে কিয়েভ।

ইউক্রেনের ড্রোন হামলা প্রতিহতে কাজ করছে রাশিয়া

বুধবার রাশিয়ার রাজধানী মস্কো, পেসকোভ, ব্রায়াঙ্কসক, কালুগা, ওরোয়োল এবং রায়াজানে ড্রোন হামলা হয়েছে। ইউক্রেনীয়দের এসব হামলা কীভাবে প্রতিহত করা যায় এখন সে ব্যাপারে কাজ করা হচ্ছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

অপরদিকে রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রো পেসকোভ সাংবাদিকদের বলেছেন, এসব হামলার ব্যাপারে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অব্যাহতভাবে অবহিত করা হচ্ছে।

রয়টার্স জানিয়েছে, ইউক্রেন এসব ড্রোন কোন জায়গা থেকে ছোড়া হচ্ছে, সে স্থান খুঁজে বের করার চেষ্টা করছে মস্কো। আর সেগুলো চিহ্নিত হয়ে গেলেই হামলা প্রতিহতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার ইউক্রেন যখন ড্রোন হামলা চালাচ্ছিল তখন দেশটির রাজধানী কিয়েভকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছিল রাশিয়া। তাদের এ হামলায় কিয়েভে অন্তত দুইজনের মৃত্যু হয়েছে।

সূত্র: বিবিসি