19 October 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

বিএনপি-আওয়ামীলীগকে বিকেলে সিদ্ধান্ত জানাবে পুলিশ

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

আওয়ামী লীগ ও বিএনপি কাউকেই এখনও শুক্রবারের সমাবেশের অনুমতির বিষয়ে সিদ্ধান্ত দেয়নি পুলিশ। আজ বিকেলে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। বিকেল ৪টায় ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন হওয়ার কথা রয়েছে।

আওয়ামী লীগের তিন অঙ্গ সংগঠন কিংবা বিএনপি সমাবেশের অনুমতি পেয়েছে কি না জানতে যোগাযোগ করা হলে এ তথ্য জানান ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক।

তিনি বলেন, এখন পর্যন্ত কোনো দলকেই সমাবেশের অনুমতি দেওয়া হয়নি। বিকেল ৪টায় সংবাদ সম্মেলন ডাকা হয়েছে, সেখানে সমাবেশের বিষয়টি জানানো হবে।

এর আগে দুপুরে ডিএমপি কমিশনার সাংবাদিকদের বলেন, পবিত্র আশুরায় নিরাপত্তা ও ভিভিআইপি মুভমেন্ট নিশ্চিত শেষে পর্যাপ্ত নিরাপত্তা ফোর্স থাকলে দুই রাজনৈতিক দলকে সমাবেশের অনুমতি দেওয়া হবে।

তিনি বলেন, ২৯ জুলাই শনিবার পবিত্র আশুরা পালিত হবে। শিয়া সম্প্রদায়ের কাছে এটি সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান। আগের দিন থেকে এ ব্যাপারে বাড়তি নিরাপত্তার প্রয়োজন হবে। এছাড়া শুক্রবার ভিভিআইপি মুভমেন্ট থাকায় দুই দলকে মাঠে সমাবেশ করার পরামর্শ দেওয়া হয়েছে।

পর্যাপ্ত ফোর্সের ব্যবস্থা করতে পারলে দুই দলকে তাদের পছন্দের জায়গায় সমাবেশ করার অনুমতি দেওয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন ডিএমপি কমিশনার।

এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, সমাবেশের নিরাপত্তা নিশ্চিতে রাজধানীর বিভিন্ন জায়গায় তল্লাশি করা হচ্ছে। ওয়ারেন্টভুক্ত আসামি ছাড়া কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না বলে দাবি করেন তিনি।

আওয়ামী লীগ ও বিএনপির এই সমাবেশ নিয়ে গত কয়েকদিন ধরেই সরগরম রাজনীতির মাঠ। আজ বৃহস্পতিবার দুই দলেরই এই সমাবেশ হওয়ার কথা ছিল। আওয়ামী লীগের সমাবেশের আয়োজক তাদের তিন সংগঠন- যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ।

একই দিনে বড় দুই দলের এই সমাবেশ ঘিরে গতকাল জনমনে বেশ উদ্বেগ ছিল। সমাবেশের অনুমতি পাওয়া-না পাওয়া নিয়ে নাটকীয়তা শেষে সন্ধ্যার পর বিএনপি জানায়, তারা শুক্রবার নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে।

আওয়ামী লীগ শুরুতে চেয়েছিল বৃহস্পতিবার বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে সমাবেশ করবে। তবে সেখানে অনুমতি দেওয়া না হলে আগারগাঁওয়ের পুরাতন বাণিজ্য মেলা মাঠে সমাবেশ করার সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী রাতে (বুধবার) মাঠ পরিদর্শনে যায় আওয়ামী লীগের প্রতিনিধি দল। এরইমধ্যে বিএনপি তাদের সমাবেশ শুক্রবার করার সিদ্ধান্ত দিলে আওয়ামী লীগের সিদ্ধান্তেও পরিবর্তন আসে। দলের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম জানান, আগারগাঁওয়ের বাণিজ্য মেলা মাঠটি সমাবেশের জন্য উপযোগী নয়। মাঠটি ব্যবহার উপযোগী করার জন্য এক দিন সময় প্রয়োজন। এজন্য আমাদের সমাবেশ এক দিন পিছিয়ে ২৮ জুলাই শুক্রবার করা হয়েছে।

এরপর আজ সকালে আবারও মাঠটি পরিদর্শনে যান আওয়ামী লীগ নেতারা। পরিদর্শন শেষে স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু বলেন, আমরা এসে দেখলাম যে মাঠ প্রস্তুত হতে আরও দুই-এক দিন সময় লাগবে। আমাদের কালকে সমাবেশটি করতে হবে। আমরা চিন্তা করেছি যে আমাদের যেহেতু বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে পারমিশন দেওয়া হয়েছে, আমরা দক্ষিণ গেটেই সমাবেশটি করব।

অন্যদিকে দুপুরে কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, নয়াপল্টনেই হবে বিএনপির মহাসমাবেশ।