18 October 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

আইপিএল জেতা কঠিন বিশ্বকাপের চেয়ে

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

২০১৩ সালে সর্বশেষ আইসিসি ইভেন্টে সাফল্যের দেখা পেয়েছিল ভারত। ইংল্যান্ডের মাটিতে স্বাগতিকদের হারিয়েই চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। এরপর থেকে গেল ১০ বছরে কোনো শিরোপা জিততে পারেনি দক্ষিণ এশিয়ার দলটি। নেতৃত্বের ব্যাটন ধোনির হাত ঘুরে বিরাট কোহলি হয়ে রোহিত শর্মার হাতে গেছে। কিন্তু ফল বদলায়নি। বারবার আইসিসি প্রতিযোগিতার সেমিফাইনাল বা ফাইনালে গিয়ে স্বপ্নভঙ্গ হচ্ছে। ভারতের এমন ব্যর্থতায় আইপিএলের সঙ্গে তুলনা টানলেন সাবেক অধিনায়ক ও বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলী।

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে আবারও ব্যর্থ হওয়ায় সমালোচনার মুখে ভারতীয় কোচ ও অধিনায়ক। আর এখানেই মূলত রোহিতকে সমর্থন দিচ্ছেন সৌরভ। তার মতে, বিশ্বকাপের চেয়ে আইপিএল জেতা অনেক কঠিন। অধিনায়ক হিসেবে ভারতকে কোনো শিরোপা জেতাতে না পারলেও আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ানসকে মহেন্দ্র সিং ধোনির সমান ৫টি শিরোপা এনে দিয়েছেন রোহিত।

ভারতীয় সংবাদমাধ্যম ‘আজ তাককে’সৌরভ বলেছেন, ‘রোহিতের ওপর আমার পূর্ণ আস্থা রয়েছে। ও আর ধোনি (ক্যাপ্টেন হিসেবে) ৫টি করে আইপিএল জিতেছে। আইপিল চ্যাম্পিয়ন হওয়া নিতান্ত সহজ কাজ নয়। বিশ্বকাপ জেতার থেকেও আইপিএল চ্যাম্পিয়ন হওয়া আরও কঠিন, কেননা সেখানে ১৪টি (লিগ) ম্যাচ খেলার পরেও প্লে-অফের বাধা টপকাতে হয়। বিশ্বকাপে ৪-৫টি ম্যাচ খেলেই সেমিফাইনালে উঠা যায় এবং তারপরেই ফাইনাল। আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার জন্য ১৭টি ম্যাচ খেলতে হয়।’

বিশ্বকাপের চেয়ে আইপিএল জেতা অনেক কঠিন। অধিনায়ক হিসেবে ভারতকে কোনো শিরোপা জেতাতে না পারলেও আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ানসকে মহেন্দ্র সিং ধোনির সমান ৫টি শিরোপা এনে দিয়েছেন রোহিত।

বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগের কারণে আন্তর্জাতিক ক্রিকেট হুমকির মুখে পড়েছে। অনেক ক্রিকেটারই দেশের চেয়ে আইপিএলের মতো লিগে খেলাকে প্রাধান্য দিচ্ছেন। তবে এর ব্যতিক্রমও আছে। যেমন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক বলছিলেন, ‘আইপিএল খেলা নয়, পরিবারের সঙ্গে সময় কাটানোও আমার কাছে গুরুত্বপূর্ণ। অস্ট্রেলিয়ার হয়ে নামলে নিজের সেরাটাই দিতে চাই। তার জন্যে সঠিকভাবে প্রস্তুত হওয়া আমার কাজ। আবার আইপিএল খেলতে আমার কোনো সমস্যা নেই। কিন্তু ছোটবেলা থেকে অস্ট্রেলিয়ার হয়ে সেরা ক্রিকেট খেলা আমার লক্ষ্য। যে ফরম্যাটেই খেলি না কেন।’