18 October 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

হজের আগে গিলাফ ওপরে উঠানো হয় কেন?

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

ঐতিহ্যের ধারা অব্যাহত রেখে— প্রতি বছরের ন্যায় এ বছরও হজের আগে পবিত্র কাবা শরিফের গিলাফ মাটি থেকে তিন মিটার ওপরে উঠানো হয়েছে।

গত শনিবার (১০ জুন) গিলাফ উঠানোর কাজটি হয় বলে জানিয়েছে বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি। গিলাফটি উপরে তোলার কারণে যে অংশটুকু খালি হয়ে গেছে সেটি সাদা রঙের কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয়েছে।

কেন হজের আগে গিলাফ ওপরে উঠানো হয়?

গিলাফটি যেন ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য প্রতিবছর হজের আগে এ কাজটি করা হয়। কারণ কাবা প্রদক্ষিণের সময় অনেক হাজি এটি স্পর্শ করার চেষ্টা করেন। তাদের অনেকে একটি ভুল ধারণা পোষণ করেন যে, যদি কাবার গিলাফ স্পর্শ করা যায় তাহলে বাড়তি সওয়াব পাওয়া যাবে।

কাবার গিলাফ তৈরি ও রক্ষণাবেক্ষণ প্রতিষ্ঠান কিং আব্দুল্লাহ কমপ্লেক্সের প্রেসিডেন্ট জেনারেলের সহকারী সুলতান আল কুরেশি বলেছেন, ‘গিলাফের নিচের অংশটি তোলা হয় এটির অক্ষুন্নতা-পরিচ্ছন্নতা ধরে রাখতে এবং ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করতে।’ তিনি আরও জানিয়েছেন, ‘কিছু হাজির ভুল ধারণার’ কারণেও গিলাফটি তিন মিটার ওপরে উঠানো হয়।

গিলাফটি উপরে ওঠানোর কারণে কাবা প্রদক্ষিণ করার সময় এটি আর কেউ স্পর্শ করতে পারেন না।

এদিকে গিলাফ পরিবর্তনের সময় শনিবার দুই পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির প্রেসিডেন্ট ডক্টর আব্দুল রহমান আল-সুদাইস উপস্থিত ছিলেন।

সূত্র: আরব নিউজ