13 July 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

কাতারের প্রধানমন্ত্রীর গোপন বৈঠক আখুন্দজাদার সঙ্গে

Share

ফটোনিউজবিডি ডেস্ক::

আফগানিস্তানের বর্তমান শাসক তালেবানের শীর্ষ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার সঙ্গে গত ১২ মে গোপনে বৈঠক করেছেন কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুলরহমান বিন জসিম আল থানি।

আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে তালেবানের দূরত্ব ঘুচাতেই আফগানিস্তানের কান্দাহারে গিয়েছিলেন কাতারি প্রধানমন্ত্রী। যা তালেবানের সর্বোচ্চ নেতার সঙ্গে কোনো বিদেশি নেতার প্রথম সাক্ষাত।

বৈঠকের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাতে বুধবার (৩১ মে) এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স।

কাতারি প্রধানমন্ত্রীর সঙ্গে আখুন্দজাদার বৈঠকের বিষয়টি ইঙ্গিত করছে, তালেবানও বহিঃবিশ্বের সঙ্গে যুক্ত হতে চায়।

সূত্রটি জানিয়েছে, আখুন্দজাদা- মোহাম্মদ বিন আব্দুলরহমান বৈঠক সম্পর্কে যুক্তরাষ্ট্রের সরকারকে অবহিত করা হয়েছে। তারা যেসব বিষয় নিয়ে আলোচনা করেছেন ‘তার সবকিছুই সমন্বয় করা হচ্ছে।’ যার মধ্যে তালেবানের সঙ্গে আবারও আলোচনার বিষয়টি রয়েছে।

নাম গোপন রাখার শর্তে সূত্রটি আরও জানিয়েছে, আখুন্দজাদার সঙ্গে আলোচনার সময় কাতারি প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুলরহমান ‘মেয়েদের শিক্ষা’ ও ‘নারীদের কাজ করার’ প্রয়োজনীয়তার বিষয়টিও উত্থাপন করেছেন।

এদিকে আখুন্দজাদার সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাতের বিষয়টি কাতারের জন্য একটি কূটনৈতিক বিজয় বলে জানিয়েছে রয়টার্স। কারণ দোহা একদিকে মেয়েদের শিক্ষা বন্ধ করায় তালেবানের সমালোচনা করছে; আবার পুরোনো সম্পর্কের কারণে ইসলামি সশস্ত্র দলটির সঙ্গে আলোচনাও করছে, যেন তারা বিশ্বের অন্যান্য দেশগুলোর সঙ্গে যুক্ত হতে পারে।

সূত্র: রয়টার্স