16 September 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনি যোদ্ধারা

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনি যোদ্ধারা। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) ভোরে গাজা উপত্যকা থেকে ইহুদি ওই দেশটিতে রকেট হামলা চালানো হয়। অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযানের কয়েক ঘণ্টা পর এই হামলার ঘটনা ঘটল।

ইসরায়েলি সেনাদের ওই অভিযানে বুধবার পশ্চিম তীরে ১১ ফিলিস্তিনি নিহত হন। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এপি।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার ভোরে গাজা উপত্যকা থেকে ফিলিস্তিনি যোদ্ধারা ইসরায়েলের দক্ষিণ দিকে ছয়টি রকেট নিক্ষেপ করে বলে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। পশ্চিম তীরের নাবলুসে বুধবার ইসরায়েলি সেনাদের অভিযান ও হত্যাযজ্ঞের জবাবে এই হামলা চালানো হয় বলে মনে করা হচ্ছে।

অবশ্য তাৎক্ষণিকভাবে কোনও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীর পক্ষ থেকে সর্বশেষ এই রকেট হামলা দায় স্বীকার করা হয়নি।

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, বৃহস্পতিবার ভোরে দক্ষিণাঞ্চলীয় শহর অ্যাশকেলন এবং সেডেরট শহরের দিকে ছোড়া পাঁচটি রকেটকে আটকে দেয় বিমান প্রতিরক্ষা বাহিনী। অন্য একটি ক্ষেপণাস্ত্র খোলা মাঠে পড়ে।

এরপর ইসরায়েলি বিমান গাজার উত্তর ও মধ্যাঞ্চলে বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা চালায়। অবশ্য পাল্টাপাল্টি এসব হামলায় ইসরায়েল বা গাজায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে এপি।

এর আগে বুধবার পশ্চিম তীরের নাবলুসে ইসরায়েলি বাহিনীর অভিযানে ১১ জন নিহত হয়। নিহতদের মধ্যে তিন ফিলিস্তিনির বয়স ৭২ বছর, ৬৬ বছর এবং ৬১ বছর। এছাড়া নিহতদের মধ্যে ১৬ বছর বয়সী এক ছেলেও রয়েছে বলে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন। আহত হয়েছেন আরও কয়েকশ ফিলিস্তিনি।

ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, অভিযানে গিয়ে সৈন্যরা নাবলুসের একটি ভবন ঘেরাও করেছিল; যেখানে গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত তিন সশস্ত্র ফিলিস্তিনি লুকিয়ে ছিলেন। সৈন্যদের লক্ষ্য করে তারা গুলি চালান। পরে পাল্টা গুলিতে ঘটনাস্থলেই ওই ফিলিস্তিনিরা মারা যান।

নাবলুসের ওই ভবনে অভিযানের সময় অন্যান্য সশস্ত্র ফিলিস্তিনিরা ইসরায়েলি সৈন্যদের লক্ষ্য করে গুলি, বিস্ফোরক, পেট্রোল বোমা ও পাথর নিক্ষেপ শুরু করেন। পরে সৈন্যরা পাল্টা গুলি চালালে হতাহতের ঘটনা ঘটে বলে জানিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, অভিযানে নিহতদের মধ্যে ৭২ বছর বয়সী আদনান সাবে বারা নামের এক বৃদ্ধও রয়েছেন। ভিডিও ফুটেজে দেখা যায়, প্রাচীন নগরী নাবলুসের ব্যস্ততম বাজারের একটি সড়কে রুটির ব্যাগের কাছেই পড়ে আছে তার মরদেহ।

এদিকে ইসরায়েলি হত্যাযজ্ঞের পর গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস সতর্ক করে দিয়ে জানায়, তারা অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে শত্রুদের পরিচালিত ক্রমবর্ধমান অপরাধের ওপর নজর রাখছে। ইসরায়েলি বর্বরতায় হামাসের ধৈর্য্যের বাঁধ ভেঙে গেছে।

উল্লেখ্য, অধিকৃত পশ্চিম তীরের নাবলুস এবং এর পার্শ্ববর্তী জেনিন উপত্যকায় প্রায়ই ফিলিস্তিনিদের গ্রেপ্তার ও উচ্ছেদ অভিযান পরিচালনা করে ইসরায়েলি সামরিক বাহিনী।

ইসরায়েলের অভিযানের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে এসব এলাকা। গত বছরের শুরু থেকে নাবলুস ও জেনিনে বসবাসরত ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি সামরিক বাহিনীর আক্রমণ আরও তীব্র হয়েছে।