18 October 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

মৌলভীবাজার সরকারি কলেজে বসন্ত উৎসব

Share

স্টাফ রিপোর্টার:

পহেলা ফাল্গুন জমজমাট বসন্ত উৎসব। পিঠা পুলি আর নানা সংস্কৃতির মধ্যদিয়ে আপামর বাঙালি এই উৎসবে মেতে উঠেন। এবার মৌলভীবাজার সরকারি কলেজ মেতে উঠেছে বসন্ত উৎসবের আনন্দে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বাংলার ঋতুরাজ বসন্তকে স্বাগত জানাতে ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ মৌলভীবাজার সরকারি কলেজ প্রকৃতির রঙ বেরঙের ফুলের পাশাপাশি সাজছে রং তুলির আঁচড়ে। হরেক রকমের রং-তুলির ছোঁয়া লাগছে ক্যাম্পাসের মাটিতে। লাল, নীল, সবুজ, হলুদসহ নানা রঙের তুলিতে তৈরি হচ্ছে দেয়ালচিত্র, রঙিন হচ্ছে ক্যানভাস। বসন্তের হাওয়া গায়ে মেখে রঙবেরঙের আল্পনার সেজেছে কলেজের ক্যাম্পাস। উৎসবে কলেজ প্রাঙ্গণ সেজে উঠেছে বর্ণিল সাজে। সকাল থেকেই শুরু হয়ে ছাত্র-ছাত্রীদের নিত্য ও সঙ্গীতের মহড়া। কলেজে এই উৎসবে ভিড় জমিয়েছে অসংখ্য মানুষ।

আলপনায় অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, এই প্রথমবারের মতো বসন্ত বরণ উপলক্ষে কলেজে আলপনা আঁকা হচ্ছে। বসন্তের আবাহনে আলপনা আঁকাতে পেরে ভাল লাগছে।

এই উৎসবকে ঘিরে বসেছে বারোটি পিঠার স্টল। একেকটি বিভাগের আলাদা আলাদা স্টল রয়েছে। সেখানে শিক্ষক ও শিক্ষার্থীরা মিলে পিঠা কিনছেন ও বিক্রি করছেন। বইপোকা, রসায়নের রসের হাড়ি, পিঠা বিলাস, বাসন্তি ইত্যাদি আকর্ষণীয় নাম একেকটি স্টলের। পাশেই সাংস্কৃতিক মঞ্চ। সেখানে গান ও নৃত্য পরিবেশন করছেন শির্ক্ষাথী ও শিক্ষকরা।

শিক্ষার্থী অরপিতা দেব বলেন, প্রথমবারের মতো সব বিভাগ একসাথে আমরা এই উৎসব পালন করছি তাই এবছর আমি আমার মা, বোনকে সঙ্গে নিয়ে এই উৎসব পালন করতে এই কলেজ প্রাঙ্গণে এসেছি। সাথে আমাদের বন্ধু-বান্ধবরাও আছেন।

মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর দেবাশীষ দেবনাথ বলেন, সবুজ চাদরে মোড়ানো ক্যাম্পাসটি নিজের মতো করে সাজিয়ে নিচ্ছে শিক্ষার্থীরা। তারা সাজগোজসহ নানা শিল্পমুখী কাজে রাঙিয়ে চলছে অনবরত। বসন্তকে বরণ করতে ও ক্যাম্পাসকে রাঙাতে রাঙানো হচ্ছে বিভিন্ন আলপনা। বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা মিলে পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছন। এমন কাজে আমাদেরকে আনন্দিত করছে।