03 March 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

কাতার হায়া কার্ডের মেয়ার আরও বাড়াল

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

ফুটবল বিশ্বকাপ উপলক্ষ্যে বিভিন্ন দেশ থেকে আগত দর্শকদের আতিথেয়তাসহ বিভিন্ন সেবা দিতে ‘হায়া কার্ড’ চালু করেছিল মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ কাতার। দেশটির সরকারের পক্ষ থেকে সে সময় বলা হয়েছিল, বিশ্বকাপ শেষ হওয়ার পরও হায়া কার্ডধারীরা ৯০ দিন অবস্থান করতে পারবেন কাতারে।

ফুটবল বিশ্বকাপের আসর শেষ হয়েছে এক মাসেরও বেশি সময় আগে। কাতারে গিয়ে এই আসর উপভোগ করতে যারা হায়া কার্ড করেছিলেন, সেই কার্ডের মেয়াদ এখনও শেষ হয়নি। তবে এর মধ্যেই কাতার সরকারের তথ্য মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, হায়া কার্ডের মেয়াদ বাড়ানো হয়েছে ২০২৪ সালের ২৪ জানুয়ারি পর্যন্ত।

২০২২ সালে ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ ছিল কাতার; আর বিদেশি দর্শকদের জন্য সেই আসরের প্রবেশ বিষয়ক অনুমতিপত্র (এন্ট্রি পারমিট) ছিল এই হায়া কার্ড। হায়া কার্ডধারীদের জন্য বিভিন্ন সুযোগ ও সেবার ব্যবস্থাও করেছিল কাতারের সরকার।

যেমন, হায়া কার্ডধারীরা তাদের কার্ডের বিপরীতে সর্বোচ্চ ৩ জনকে নিয়ে কাতারে প্রবেশ ও অবস্থান করতে পারতেন এবং কার্ডধারীদের জন্য ম্যাচের টিকিট কেনা বাধ্যতামূলক হলেও অতিথিদের জন্য তা আবশ্যিক ছিল না; যেসব অতিথির বয়স ১২ বছরের কম, তাদের জন্য টিকিটের কোনো প্রয়োজনই ছিল না।

এছাড়া ম্যাচের দিন হায়া কার্ডধারীদের বিনামূল্যে হোটেল থেকে স্টেডিয়াম পর্যন্ত যাতায়াতের ব্যবস্থা রেখেছিল সরকার, হায়া কার্ডধারীদের জন্য স্বাস্থ্য বীমার পাশাপাশি ও মাল্টিপল এন্ট্রি ভিসা প্রাপ্তিও সহজ করেছিল কাতার। এছাড়া আরও বিভিন্ন সুযোগ-সুবিধা বরাদ্দ করা হয়েছিল হায়া কার্ডধারীদের জন্য।

কাতার সরকারের নতুন ঘোষণা অনুযায়ী, বরাদ্দ করা যাবতীয় সেবা ও সুবিধা কার্ডধারীরা ভোগ করতে পারবেন ২০২৪ সালের ২৪ জানুয়ারি পর্যন্ত।

তবে সেজন্য শর্ত দিয়েছে কাতারের সরকার। যারা হায়া কার্ডের মেয়াদ বাড়াতে আগ্রহী, এই সুবিধা পেতে হলে তাদের আবেদন করতে হবে এবং আবেদনপত্রের সঙ্গে পাসপোর্টের বৈধতা সম্পর্কিত প্রত্যয়নপত্র, কাতার বিশ্বকাপের সময় যে যে হোটেল কিংবা বাসায় অবস্থান করেছেন— তার প্রমাণপত্র, রিটার্ন টিকিটের কপি ইত্যাদি সংযুক্ত করতে হবে।