24 February 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

মঙ্গলবার থেকে উইন্ডোজ ১০ বিক্রি বন্ধের সিদ্ধান্ত

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

আগামীকাল মঙ্গলবার থেকে উইন্ডোজ ১০ বিক্রি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। ফলে আগামী মাস থেকে আর উইন্ডোজ ১০ এর লাইসেন্স কি ডাউনলোড করা যাবে না। যে কোনো কম্পিউটারে উইন্ডোজ অ্যাকটিভেট করতে লাইসেন্স কি’র প্রয়োজন হয়।

সম্প্রতি উইন্ডোজের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী ৩১ জানুয়ারি পর্যন্তই কোম্পানির ওয়েব সাইট থেকে উইন্ডোজ ১০ এর লাইসেন্স কি ডাউনলোড করা যাবে।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, শুধুমাত্র মাইক্রোসফটের অফিশিয়াল ওয়েবসাইট থেকেই জনপ্রিয় অপারেটিং সিস্টেমের লাইসেন্স কি বিক্রি বন্ধ হচ্ছে।

এ বিষয়ে ভার্সনটির মার্কেটিং ডিরেক্টর এমি বার্টল জানিয়েছেন, ‘উইন্ডোজ ১০ কেনার বিষয়ে সঠিক তথ্য গ্রাহকের কাছে পৌঁছে দিতে কোম্পানির অফিশিয়াল প্রোডাক্ট পেজটি আপডেট করা হয়েছে। ৩১ জানুয়ারি পর্যন্ত মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে উইন্ডোজ ১০ হোম ও উইন্ডোজ ১০ প্রো লাইসেন্স কি কেনা যাবে।

একই সঙ্গে প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, ২০২৫ সালের অক্টোবরের পরে উইন্ডোজ ১০ কম্পিউটারে আর সাপোর্ট করবে না।

যদিও মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে বিক্রি বন্ধ হলেও বিভিন্ন ল্যাপটপ প্রস্তুতকারী সংস্থা উইন্ডোজ ১০ সহ ল্যাপটপ ও ডেক্সটপ কম্পিউটার বিক্রি চালিয়ে যাবে। তাই চাইলে এখনও উইন্ডোজ ১০ প্রি-ইনস্টলড ডিভাইস কেনা যাবে।

মূলত ২০১৫ সালের জুলাই মাসে লঞ্চ হয়েছিল উইন্ডোজ ১০। উইন্ডোজ ৮ এর উত্তরসূরি হিসেবে বাজারে এসেছিল এই কম্পিউটার অপারেটিং সিস্টেম। লঞ্চের পরেই বিশ্বব্যাপী জনপ্রিয়তা পেয়েছিল এই প্রোডাক্ট।