24 February 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

বড় পরিবর্তন আসছে ফেসবুক ম্যাসেঞ্জারে

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

হোয়াটসঅ্যাপের মতো ফেসবুক মেসেঞ্জারের রয়েছে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড ফিচার। যা চালু থাকলে মেসেঞ্জারের চ্যাটগুলো এনক্রিপ্টেড হয়। অর্থাৎ দু’জন ব্যবহারকারী ছাড়া সেই চ্যাট ফেসবুকও পড়তে পারে না। ফলে সুরক্ষিত থাকে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য।

জানা গেছে, এবার ফেসবুকের মেসেঞ্জারে কিছু বড় পরিবর্তন আসছে। ফেসবুক সম্প্রতি ঘোষণা করেছে, অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড করা চ্যাটে অনেক নতুন ফিচার যুক্ত হচ্ছে। ফলে বদলে যেতে চলেছে ফেসবুকের মেসেঞ্জার।

ফেসবুকের মেসেঞ্জারের নতুন ফিচারের মধ্যে রয়েছে চ্যাট মিম, কাস্টম চ্যাট ইমোজি, রিয়্যাকশন, গ্রুপ প্রোফাইল ফটো, লিঙ্ক প্রিভিউ এবং অ্যাকটিভ স্ট্যাটাস। এছাড়াও যখন নতুন বার্তাগুলো অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড করা চ্যাটে চলে আসবে তখন একটি অ্যান্ড্রয়েড পপ-আপও আসবে।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, ডিফল্ট হিসেবে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড তৈরি করার পরীক্ষা চলছে। আগামী মাসে কিছু ফেসবুক ব্যবহারকারী এই বিজ্ঞপ্তি পেতে পারেন। তাদের চ্যাট অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড আপডেট করা হয়েছে।

ফেসবুক আরো জানিয়েছে, সেই সকল ব্যবহারকারী নির্বাচন করা হবে রেনডম পদ্ধতিতে। বিশ্বের লাখ লাখ মানুষ মেসেঞ্জারের এই ফিচারের সুবিধা পাবেন।

ব্যবহারকারীরা যদি এখনই ফেসবুক মেসেঞ্জারে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড চ্যাট করতে চান তাহলে যার সঙ্গে কথা বলতে চান তার চ্যাটে যেতে হবে। তারপর মেনু থেকে সিক্রেট কনভারসেশন নির্বাচন করতে হবে।