03 March 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

ভারতে অ্যান্ড্রয়েড সিস্টেমে পরিবর্তনের ঘোষণা গুগলের

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

ভারতে একটি বড় অ্যান্টি-ট্রাস্ট মামলায় হেরে যাওয়ার পর সেখানে অ্যান্ড্রয়েড সিস্টেমে কয়েকটি পরিবর্তনের ঘোষণা দিয়েছে গুগল। পরিবর্তনের কারণে ব্যবহারকারীরা তাদের অ্যান্ড্রয়েডে ডিফল্ট সার্চ ইঞ্জিন বেছে নিতে পারেবেন।

ভারতের সুপ্রিম কোর্ট দেশটির অ্যান্টি-ট্রাস্ট ওয়াচডগের একটি রায় বহাল রাখার পর গুগল এই পদক্ষেপ নিয়েছে। যেখানে বলা হয়েছে গুগল তাদের মার্কেট পজিশনের অপব্যবহার করেছে।

ভারতের প্রতিযোগিতা কমিশন (সিসিআই) অন্যায্য ব্যবসায়িক অনুশীলনের অভিযোগে গুগলকে ১৬১ মিলিয়ন ডলার জরিমানা করেছে।

ওয়াচডগের মতে, গুগল বিভিন্ন স্মার্টফোন, ওয়েব অনুসন্ধান, ব্রাউজিং এবং ভিডিও হোস্টিং পরিষেবার জন্য তার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের লাইসেন্সের অপব্যবহার করছে।

অভিযোগ করা হয়, অ্যাপগুলোর আধিপত্য নিশ্চিত করতে স্মার্টফোন নির্মাতাদের সঙ্গে একতরফা চুক্তি করেছে গুগল।

সিসিআই বলেছে, এটি প্রতিযোগিতাকে দমিয়ে রাখছে এবং গুগলকে কনজুমারদের ডেটা এবং লাভজনক বিজ্ঞাপনে অ্যাক্সেস দিচ্ছে।

গুগল সিসিআইয়ের নির্দেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করে জানায়, অন্য কোনও এখতিয়ারে কখনও এই ধরনের সুদূরপ্রসারী পরিবর্তনের কথা বলা হয়নি।

সিসিআইয়ের নির্দেশিত পরিবর্তনগুলো গুগলকে ১,১০০ টিরও বেশি ডিভাইস নির্মাতা এবং হাজার হাজার অ্যাপ ডেভেলাপারের সঙ্গে নীতি পরিবর্তন করতে বাধ্য করবে।

তবে গত সপ্তাহে প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি জানায়, তারা ওয়াচডগকে সহযোগিতা করবে।

বুধবার গুগল ঘোষণা করেছে, তারা ভারতের ডিভাইস নির্মাতাদের প্রি-ইনস্টলেশনের জন্য তাদের পৃথক অ্যাপ্লিকেশনগুলোকে লাইসেন্স দেওয়ার অনুমতি দেবে এবং ব্যবহারকারীদের তাদের ডিফল্ট সার্চ ইঞ্জিন বেছে নেওয়ারও অনুমতি দেবে।