Share

ফটোনিউজবিডি ডেস্ক:

ফিলিস্তিনের পশ্চিম তীরের জেনিনে চার ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে দখলদার ইসরায়েলি বাহিনী। স্থানীয় সংবাদমাধ্যম ও প্রত্যক্ষদর্শীরা এ তথ্য জানিয়েছেন। খবর আল জাজিরার।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) জেনিনে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ হয় ইসরায়েলি সেনাদের। সেখানে গুলি ছোড়ে তারা।

জেনিনে মৃতদের মধ্যে একজন বয়স্ক নারীও রয়েছেন বলে জানিয়েছেন ফিলিস্তিনি কর্মকর্তারা।

ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী মাই আল-কাইলা দাবি করেছেন, ইসরায়েলি সেনারা জেনিনের একটি শিশু হাসপাতালে কাঁদানে গ্যাস ছুড়েছে। এতে ওই হাসপাতালের শিশুদের দম বন্ধ হয়ে যাওয়ার মতো পরিস্থিতির সৃষ্টি হয়।

ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েল নিশ্চিত করেছে জেনিনে কথিত অভিযান চালাচ্ছে তাদের সেনাবাহিনী। তবে বিস্তারিত কিছু জানায়নি তারা।

পশ্চিম তীরের জেনিনে গত বছর থেকে নিয়মিত হামলা চালিয়ে আসছে ইসরায়েলি সেনারা। সেখানে প্রতিরোধ যোদ্ধারা সংগঠিত হচ্ছে এমন অভিযোগ তাদের।

এদিকে বৃহস্পতিবার ইসরায়েলের হামলায় নিহতদের পরিচয় তাৎক্ষণিক জানা যায়নি। ফিলিস্তিনি সশস্ত্র বাহিনী হামাস এবং ইসলামৃী জিহাদ জানিয়েছে, তাদের যোদ্ধারা ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে লড়াই করছে।

বৃহস্পতিবার চারজন নিহত হওয়ার মাধ্যমে এ বছর ইসরায়েলিদের হাতে ফিলিস্তিনিদের মৃতের সংখ্যা দাঁড়াল ২৪ জনে। যার মধ্যে আছে ৫ শিশু।

২০২২ সালে ইসরায়েলিরা ১৭০ জনেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করে। এর মধ্যে বেশিরভাগই ছিলেন বেসামরিক নাগরিক।

সূত্র: আল জাজিরা