24 February 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

রাশিয়ার ৮০০ সেনাকে হত্যার দাবি ইউক্রেনের

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

একদিনে রাশিয়ার ৮০০ সেনাকে হত্যার দাবি করেছে ইউক্রেনের সামরিক বাহিনী। নিহতদের বেশিরভাগই প্রাণ হারিয়েছে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেতস্ক অঞ্চলে লড়াইয়ে। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) ইউক্রেনের সশস্ত্র বাহিনী এই দাবি সামনে আনে।

অন্যদিকে পশ্চিমা মিত্ররা কিয়েভকে সাঁজোয়া যুদ্ধ যান সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, চলমান যুদ্ধ নিয়ে বৃহস্পতিবার সকালে নিয়মিত ব্রিফিং করে ইউক্রেনের সামরিক বাহিনী। এতে তারা বলেছে, রুশ বাহিনী বাখমুত সেক্টরে আক্রমণের ওপর জোর দিয়েছে এবং আভদিভকা ও কুপিয়ানস্ক সেক্টরে রাশিয়ার আক্রমণ ব্যর্থ হয়েছে।

এতে বলা হয়েছে, ইউক্রেনের হামলায় গত দিনে ৮০০ জনেরও বেশি রুশ সৈন্য, একটি বিমান, একটি হেলিকপ্টার এবং তিনটি ট্যাংক ধ্বংস হয়েছে।

এছাড়া রাশিয়ান বিমান, ক্ষেপণাস্ত্র এবং রকেট হামলার ফলে ব্যাপকভাবে ধ্বংসপ্রাপ্ত ইউক্রেনীয়-নিয়ন্ত্রিত বাখমুত শহর এবং দোনেতস্ক অঞ্চলের কোস্তিয়ানতিনিভকা ও কুরাখোভ শহরে অনির্দিষ্ট সংখ্যক বেসামরিক হতাহতের কথাও জানিয়েছে ইউক্রেনের সশস্ত্র বাহিনী।

অবশ্য ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালানোর দাবি করা রাশিয়া বেসামরিক নাগরিকদের হামলার লক্ষ্যবস্তু করার বিষয়টি বরাবরই অস্বীকার করে এসেছে। এছাড়া ইউক্রেনের সামরিক বাহিনীর এই দাবি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি রয়টার্স।

এদিকে বুধবার সন্ধ্যায় নিজের ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, বাখমুতের বাইরে ইউক্রেনীয় সৈন্যরা তাদের প্রতিপক্ষের (রুশ সামরিক বাহিনীর) অনেক ক্ষতি করছে। রাশিয়া এই অঞ্চলে তার বাহিনী গড়ে তুলছে বলেও মন্তব্য করেছেন তিনি।

ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হান্না মালিয়ার তার মন্ত্রণালয়ের গোয়েন্দা অধিদপ্তরের প্রধানের উদ্ধৃতি দিয়ে টেলিগ্রাম অ্যাপে লিখেছেন, যুদ্ধক্ষেত্রে রাশিয়ার উল্লেখযোগ্য ক্ষতির মুখে পড়ার মানে হচ্ছে সম্ভবত বছরের প্রথম ত্রৈমাসিকে দেশটিকে আরেকটি আংশিক সেনা সংহতি ঘোষণা করতে হবে।

এছাড়া রুশ বার্তাসংস্থা তাস বলছে, ইউক্রেনীয় আর্টিলারি হামলায় পাঁচ জন নিহত এবং চার জরুরি কর্মীসহ ১৫ জন আহত হয়েছেন বলে রাশিয়ার জাপোরিঝিয়া অঞ্চলের গভর্নর ইয়েজেনি বালিটস্কি জানিয়েছেন।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

দুই নেতার কথপোকথনের পর ফরাসি এক কর্মকর্তা বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে সহায়তা করার জন্য ইউক্রেনকে লাইট এএমএক্স-১০ আরসি সাঁজোয়া যুদ্ধ যান পাঠানোর কথা জেলেনস্কিকে জানিয়েছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।