03 March 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

অভিষেক ম্যাচেই সেঞ্চুরি জাকিরের

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

ভারতের বিপক্ষে এভারেস্টসম ৫১৩ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ দল। তবে সাগরিকায় সেই বিশাল রানের চাপটা বাংলাদেশ অনুভব করেনি জাকির হাসানের কল্যাণে। চতুর্থ বাংলাদেশি হিসেবে অভিষেক টেস্টেই সেঞ্চুরির নজিরও দেখালেন তিনি। গতকাল ১৭ রানে অপরাজিত থেকে দিন পার করার পর আজ শনিবার ৮৩ রান যোগ করে প্রথম সেঞ্চুরির স্বাদ পেলেন বাঁহাতি এই ব্যাটার।

জাকির ছাড়াও এর আগে অভিষেকে বাংলাদেশ দলের হয়ে সেঞ্চুরি করেছেন আরো তিন ক্রিকেটার। সর্বপ্রথম আমিনুল ইসলাম বুলবুল এই কীর্তি গড়েন। তার এই সেঞ্চুরি তার নিজের অভিষেক তো বটেই, বাংলাদেশেরই ছিল প্রথম টেস্ট।

এরপর মোহাম্মদ আশরাফুল করেন এই রেকর্ড। ২০০১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে এই নজির গড়েন তিনি। সবশেষ ২০১২ এই ক্লাবে যুক্ত হন পেসার আবুল হাসান রাজু। এবার চতুর্থ ক্রিকেটার হিসেবে এই কৃতিত্ব দেখালেন জাকির। এছাড়া ওপেনার হিসেবে বাংলাদেশের হয়ে অভিষেক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ডটাও নিজের করে নিয়েছেন তিনি। ২১৯ বলে ১৩ চার ও ১ ছয়ে সেঞ্চুরি উদযাপন করেন জাকির।

তবে সেঞ্চুরির পরই তিনি ফিরে গেছেন রবিচন্দ্রন অশ্বিনের শিকার হয়ে। ফেরার আগে তিনি করেছেন ঠিক ১০০ রান। তার বিদায়ে বাংলাদেশও খানিকটা বিপাকে পড়ে গেছে বৈকি!

চট্টগ্রাম টেস্টে এই মুহূর্তে বাংলাদেশ দলের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ২০৮ রান। জাকিরের বিদায়ের পর উইকেটে এসেছেন সাকিব আল হাসান। ১৫ রান নিয়ে অপরাজিত মুশফিকুর রহিমকে পেয়েছেন সঙ্গী হিসেবে। বাংলাদেশ দলের জয়ের জন্য এখনো প্রয়োজন ৩০৫ রান, হাতে আছে ৬ উইকেট।