24 February 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

রাত দশটায় সুইজারল্যান্ডের মুখোমুখি ব্রাজিল

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

১৯৩০ সাল থেকে শুরু হয় ফুটবল বিশ্বকাপ। শুরুর সেই আসর থেকে একমাত্র দল হিসেবে সব আসরেই খেলে আসছে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। এবারের কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে দারুণ জয় পেয়েছে ব্রাজিল। নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ সোমবার রাত দশটায় সুইজারল্যান্ডের মুখোমুখি হতে যাচ্ছে তারা।

এ ম্যাচে পরিসংখ্যানের বিচারে কাউকে এগিয়ে রাখা যাচ্ছে না। বিশ্বকাপের মঞ্চে এখন পর্যন্ত সুইসদের বিপক্ষে কোনো ম্যাচই জিততে পারেনি ব্রাজিল। অবশ্য হারেওনি। দুই দল বিশ্বকাপে ম্যাচ খেলেছে মোটে দুটি, দুটিই ড্র হয়েছে।

১৯৫০ সালের বিশ্বকাপে প্রথম মুখোমুখি হয়েছিল এই দুই দল। সেবার ব্রাজিলের মাটিতে অনুষ্ঠিত সেই ম্যাচে এগিয়ে থাকার পরও শেষ মুহূর্তে সুইসদের দেওয়া গোলে ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় সেলেসাওদের।

এরপর কেটে যায় প্রায় সাত যুগ। হিসেব করে বললে ৬৮ বছর পর আবারও সুইজারল্যান্ডের মুখোমুখি হয় ব্রাজিল। সেটা ২০১৮ রাশিয়া বিশ্বকাপে। গ্রুপ পর্বের সেই ম্যাচেও ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

সব মিলিয়ে সুইজারল্যান্ডের বিপক্ষে ৯টি ম্যাচ খেলেছে ব্রাজিল। যার মধ্যে তিনটিতে জয় ব্রাজিলের। দুটিতে জয় সুইসদের। ড্র হয় চারটি ম্যাচ।

এদিকে বিশ্বকাপ ইতিহাসে এখন অবধি ২২ আসরের ২২টিতেই খেলা একমাত্র দল ব্রাজিল। এর মধ্যে সর্বোচ্চ ৫ বার শিরোপার স্বাদও পেয়েছে তারা।