05 March 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

বাংলাদেশ সফর করতে চান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

শিডিউল জটিলতার কারণে ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোটের (আইওআরএ) মন্ত্রীপর্যায়ের সম্মেলন যোগ দি‌তে ঢাকায় না আস‌তে পারায় দুঃখ প্রকাশ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ত‌বে খুব শিগ‌গিরই বাংলা‌দেশ সফ‌রের ইচ্ছা প্রকাশ ক‌রে‌ছেন তি‌নি।

সোমবার (২১ ন‌ভেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের স‌ঙ্গে ফোনালাপে ঢাকা সফ‌রের বিষ‌য়ে এ অ‌ভিপ্রায় প্রকাশ ক‌রেন তিনি।

টেলিফোনে আলাপকালে দুই মন্ত্রী বাংলাদেশ ও রাশিয়ার মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে আলোকপাত করেন এবং এ সম্পর্ককে আরও উচ্চতায় নিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন।

ড. মোমেন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সোভিয়েত ইউনিয়নের ভূমিকা তুলে ধরে বলেন, বাংলাদেশ সবসময় কৃতজ্ঞতার সঙ্গে সোভিয়েত ইউনিয়নের ভূমিকা মনে রাখবে।

মোমেন বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমা‌রে ফিরিয়ে নেওয়ার জন্য রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সহযোগিতা কামনা করেন। তারই প্ররি‌প্রেক্ষি‌তে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমা‌রের সঙ্গে কথা বলবেন বলে আশ্বাস দেন।

দুই মন্ত্রী জাতিসংঘ ও অনান্য আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশ ও রাশিয়ার মধ্যকার সহযোগিতা নিয়েও কথা বলেন। রুশ পররাষ্ট্রমন্ত্রী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান।

মোমেন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহযোগিতার জন্য রাশিয়াকে ধন্যবাদ জানান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।