24 February 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

চলতি মাসে আসতে পারে আরও একটি লঘুচাপ

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

চলতি মাসে বঙ্গোপসাগরে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে আগেই দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলেও আভাস দিয়েছিল তারা।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, বঙ্গোপসাগরে ইতোমধ্যেই একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। আরেকটি লঘুচাপ আগামী ১৬-১৭ নভেম্বর তৈরি হতে পারে। তবে লঘুচাপ ঝড়ে রূপ নেবে কি না সে বিষয়ে এখনও কিছু জানায়নি আবহাওয়া অফিস।

শনিবার (১২ নভেম্বর) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম ঢাকা পোস্টকে এসব তথ্য জানান।

তিনি বলেন, শ্রীলঙ্কা উপকূলের অদূরে দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর তামিলনাড়ু উপকূলীয় এলাকায় অবস্থান করছে। যার ফলে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

মো. শাহীনুল ইসলাম বলেন, এই মাসে তেমন শীত পড়ার সম্ভাবনা নেই বললেই চলে। শীত মূলত ডিসেম্বরে পড়া শুরু হবে। শীত না পড়লেও ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। এছাড়া সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এই আবহাওয়াবিদ জানান, আগামী দুই দিনে দেশের আবহাওয়ায় উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হবে না। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি।