27 July 2024

মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর ২০২২

বিসিএসের শ্রুতলেখক নিয়োগ দেওয়া হবে

Share

ফটোনিউজবিডি ডেস্ক:

৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে আগামী ২৯ ডিসেম্বর। আবশ্যিক বিষয়ের এই পরীক্ষা আগামী ১১ জানুয়ারি পর্যন্ত চলবে। এ পরীক্ষায় প্রতিবন্ধী প্রার্থীদের মধ্যে যেসব প্রার্থীর শ্রুতলেখক প্রয়োজন, তাঁদের জন্য বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) থেকে শ্রুতলেখক নিয়োগ দেওয়া হবে।

শ্রুতলেখক পেতে প্রার্থীদের আবেদন করার আহ্বান জানিয়েছে পিএসসি। প্রতিষ্ঠানটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শ্রুতলেখকের জন্য প্রতিবন্ধী প্রার্থীদের আগামী ১৩ নভেম্বরের মধ্যে আবেদন করতে হবে। পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে আবেদন পাঠাতে হবে।

আবেদনপত্রের সঙ্গে চার ধরনের কাগজ জমা দিতে হবে। এর মধ্যে রয়েছে অনলাইন আবেদনপত্রের (BPSC Form-1) কপি ও প্রবেশপত্র, প্রার্থীর পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি দুই কপি, শ্রুতলেখকের প্রয়োজনীয়তা সম্পর্কে সিভিল সার্জন কর্তৃক প্রদত্ত ডাক্তারি প্রত্যয়নপত্র ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত প্রতিবন্ধী পরিচয়পত্রের সত্যায়িত কপি।

এসব কাগজপত্রসহ ১৩ নভেম্বরের মধ্যে অফিস চলাকালে আবেদন না করলে শ্রুতলেখক নিয়োগ করা হবে না। আবেদন পাঠানোর ঠিকানা; পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার), বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়, প্রধান কার্যালয়, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা। শ্রুতলেখকের জন্য আবেদনকারী প্রার্থীকে কেবল কর্ম কমিশন থেকে প্রদত্ত অনুমোদিত শ্রুতলেখকের সহায়তায় পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

৪৪তম বিসিএস পরীক্ষায় মোট ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন পরীক্ষার্থী আবেদন করেছিলেন। ২০২১ সালের ৩০ ডিসেম্বর ৪৪তম বিসিএসের অনলাইন আবেদন শুরু হয়। আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি। জাতীয় বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষা শেষ না হওয়ার কারণে আবেদনের সময় প্রায় এক মাস বাড়ানো হয়।

এরপর গত ২৭ মে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ২৫ দিনের মধ্যে ফলাফল প্রকাশের মাধ্যমে রেকর্ড করে পিএসসি। প্রিলিমিনারি পরীক্ষায় ১৫ হাজার ৭০৮ জন প্রার্থী পাস করেন।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, কর ক্যাডারে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নেওয়া হবে।

সূত্র: প্রথম আলো